ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   পূর্ব ভূ-মধ্য সাগরে তুরস্ক-যুক্তরাষ্ট্র যৌথ মহড়া

পূর্ব ভূ-মধ্য সাগরে তুরস্ক-যুক্তরাষ্ট্র যৌথ মহড়া

আগস্ট ২৭, ২০২০ - ১০:২৯ পূর্বাহ্ণ
তুরস্ক-যুক্তরাষ্ট্র যৌথ মহড়া

পূর্ব ভূ-মধ্য সাগরে যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ মহড়া শুরু করেছে। নৌ-বাহিনীর প্রশিক্ষণের অংশ হিসেবে মঙ্গলবার (২৬ আগস্ট) এ মহড়া শুরু করে তুরস্ক। তুরস্কের জাতীয় নিরাপত্তা বিষয়কমন্ত্রী হুলুসি আকরের উদৃতি দিয়ে এ খবর প্রকাশ করেছে আনাদোলু নিউজ এজেন্সি।

এক টুইট বার্তায় হুলুসি বলেন, ‘অত্যাধুনিক ও নতুন কিছু অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমরা সামরিক মহড়ায় অংশ নিয়েছি। এতে আমাদের নৌ-সেনাদের সক্ষমতা বৃদ্ধি পাবে।’

তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এক প্রতিবেদনে দাবি করেছে, ‘গ্রিসপূর্ব ভূ-মধ্য সাগরে তুরস্কের উপকূলের কয়েকটি দ্বীপ নিয়ে অনাকাঙ্ক্ষিত সংঘাতের জন্ম দিতে চাইছে।’

ভূ-মধ্য সাগরে তুরস্ক নতুন করে তেল-গ্যাস অনুসন্ধান শুরুর পর দেশ দু’টির মধ্যে উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছায়। গত সপ্তাহে তুরস্ক কৃষ্ণ সাগরে সাইপ্রাস সীমান্তের কাছে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় গ্যাস ক্ষেত্রের সন্ধান পায়। এতে দেশটির বিদেশের উপর অন্তত ৮ বছরের জন্য বিদেশের উপর কোনোভাবেই নির্ভর করতে হবে না। যা আন্তর্জাতিক রাজনীতিতে তুরস্ককে আরো অপ্রতিরোধ্য করে তুলছে।

তবে গ্রিসের সঙ্গে সমস্যা সমাধানে বারবার এরদোয়ান আলোচনার কথা বলে আসছেন। তুরস্কের পররাষ্ট্র দফতর থেকে মঙ্গলবার বলা হয়, গ্রিস সমস্যা সমাধানে আলোচনার বিকল্প নেই। গ্রিস যদি আলোচনায় আসে তবে দু’পক্ষেরই লাভ। এতে অনাকাঙ্ক্ষিত সংঘাত এড়িয়ে এই অঞ্চলকে সুশৃঙ্খলভাবে নিরাপদ করে গড়ে তোলা সম্ভব।

আপনার মতামত জানানঃ