ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিকপ্রধান সংবাদ   »   পাকিস্তান সন্ত্রাসবাদের সূতিকাগার

পাকিস্তান সন্ত্রাসবাদের সূতিকাগার

October 16, 2016 - 3:27 PM

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের দিকে ইঙ্গিত করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, দেশটি সন্ত্রাসবাদের সূতিকাগার। রোববার গোয়ায় অনুষ্ঠিত অষ্টম ব্রিকস সম্মেলনে গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

মোদি বলেন, সন্ত্রাসবাদের বৃদ্ধি আজ মধ্যপ্রাচ্য, পশ্চিম এশিয়া, ইউরোপ এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোকে হুমকির মুখে ফেলেছে। এর হিংস্র থাবা আমাদের নাগরিকদের নিরাপত্তাকে ঝুঁকির মুখে ফেলেছে এবং  আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যকে ব্যাহত করছে।`

তিনি বলেন, আমাদের অঞ্চলে শান্তি, নিরাপত্তা ও উন্নয়নের জন্য ভয়াবহ হুমকি হয়ে উঠেছে সন্ত্রাসবাদ। দুঃখজনকভাবে ভারতের প্রতিবেশী দেশটি সন্ত্রাসবাদের সূতিকাগার। বৈশ্বিক সন্ত্রাসবাদের সঙ্গে এর সম্পর্ক রয়েছে।’

মোদি ব্রিকস নেতাদের কাছে জানান, প্রশ্নটি কেবল পাকিস্তানের নিজের ভূমিতে সন্ত্রাসবাদে অর্থায়ন ও জঙ্গিদের সমর্থনের মধ্যে সীমাবদ্ধ নয়। তিনি বলেন, ‘ এই দেশটি কেবল জঙ্গিদের আশ্রয়ই দেয় না। এটি তাদের মানসিকভাবে লালন-পালনও করে। তারা এমন মানসিকতা লালন করে যে, তাদের দাবি কেবল রাজনৈতিক উদ্দেশ্য অর্জনের হাতিয়ার হচ্ছে সন্ত্রাসবাদ।

প্রসঙ্গত, গত আগস্টে কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদী নেতা বুরহান ওয়ানিকে গুলি করে হত্যা করে ভারতের নিরাপত্তা বাহিনী। এ ঘটনার পর থেকে একের পর এক বিতর্কিত মন্তব্যের কারণে পাকিস্তানের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটতে থাকে। সর্বশেষ গত মাসে কাশ্মীরের উরিতে একটি সেনা ক্যাম্পে সন্ত্রাসীদরে হামলায় ১৮ ভারতীয় সেনা নিহত হয়। এ ঘটনায় পাকিস্তানকে দায়ী করে ভারত। তবে পাকিস্তান এ অভিযোগ অস্বীকার করে আসছে। এর জের ধরে সম্প্রতি পাকিস্তান সীমান্তে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ চালায়। এ নিয়ে দুদেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

আপনার মতামত জানানঃ