ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   পাকিস্তানে তিরস্কার, ভারতে তলব

পাকিস্তানে তিরস্কার, ভারতে তলব

September 7, 2016 - 2:33 PM

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানে ভারতীয় হাইকমিশনারকে তিরস্কার করায় ভারতে পাকিস্তানি হাইকমিশনারকে তলব করা হয়েছে।

এ ঘটনা ভারত-পাকিস্তানের কূটনৈতিক উত্তেজনায় নতুন মাত্রা যোগ করেছে।

পাকিস্তানের করাচিতে একটি অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার কথা ছিল ভারতীয় হাইকমিশনার গৌতম বামবাওয়ালের। কিন্তু শেষ মুহূর্তে অনুষ্ঠান বাতিল করা হয়।

এ ঘটনার প্রতিবাদ জানাতে বুধবার নয়াদিল্লিতে পাকিস্তানি হাইকমিশনার আবদুল বাসিতকে তলব করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

সম্প্রতি কাশ্মীর ইস্যু নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। দুই দেশের কূটনীতিকরাও এতে অংশ নিয়েছেন। ভারতে নিযুক্ত পাকিস্তানি হাইকমিশনার বাসিত কাশ্মীর নিয়ে ভারতের বিরুদ্ধে উচ্চকণ্ঠে কথা বলেন। একই কাজ করেন পাকিস্তানে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বামবাওয়ালে।

মঙ্গলবার করাচি চেম্বার অব কমার্সের এক অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার কথা ছিল ভারতীয় হাইকমিশনারের। কিন্তু শেষ মুহূর্তে অনুষ্ঠানটি বাতিল করা হয়, যা অপমানের শামিল। ভারতীয় কর্মকর্তারা মনে করেন, ‘এ ঘটনা খুবই অপমানজনক।’

মঙ্গলবার সকালে বামবাওয়ালে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের হস্তক্ষেপের বিরুদ্ধে কঠোর সমালোচনা করেন। সহিংস কাশ্মীর পরিস্থিতি নিয়ে দুই মাস ধরে বিভিন্ন মন্তব্য করে যাচ্ছে পাকিস্তান।

তিনি বলেন, ‘কাচের ঘরে বসবাস করা লোকদের অন্যের ওপর পাথর ছোঁড়া উচিত নয়… ভারত ও পাকিস্তান উভয় দেশেই সমস্যা আছে এবং পাকিস্তানের উচিত অন্যের সমস্যা খোঁজার আগে নিজেদের সমস্যা মিটিয়ে ফেলা।’ কাশ্মীর ইস্যুকে তিনি ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করেন।

বামবাওয়ালের এ কথা সহজে নেয়নি ইসলামাবাদ। যে কারণে করাচিতে আরেকটি অনুষ্ঠানে যোগ দেওয়ার আধা ঘণ্টা আগে তাকে জানানো হয়, অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

আপনার মতামত জানানঃ