ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   পাকিস্তানের সাম্প্রতিক অবস্থা সম্পর্কে দেশটির জনগণের উদ্দেশে কিছু কথা বলেছেন মোদি

পাকিস্তানের সাম্প্রতিক অবস্থা সম্পর্কে দেশটির জনগণের উদ্দেশে কিছু কথা বলেছেন মোদি

September 25, 2016 - 7:59 AM

আন্তর্জাতিক ডেস্ক : ভারত ও পাকিস্তানের মধ্যে তুলনা টেনে এবং পাকিস্তানের সাম্প্রতিক অবস্থা সম্পর্কে দেশটির জনগণের উদ্দেশে কিছু কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতের প্রধানমন্ত্রী মোদি পাকিস্তানিদের উদ্দেশে যেসব কথা বলেন, তার চুম্বক অংশ তুলে ধরা হলো।

১। কাশ্মীরের কথা বলে পাকিস্তান সরকার জনগণকে ভুল পথে নিয়ে যাচ্ছে। পাকিস্তানিদের জিজ্ঞাসা করা উচিত, একই সময়ে স্বাধীন হয়েও ভারত কেন আজ সফটওয়্যার রপ্তানি করছে আর পাকিস্তান কেন সন্ত্রাস রপ্তানি করছে।

২। আমি আজ পাকিস্তানের জনগণের উদ্দেশে কিছু বলতে চাই। আমি তাদের স্মরণ করিয়ে দিতে চাই, ১৯৪৭ সালের আগে আপনাদের দাদা-নানাদের দেশ ছিল এটি, ভারতের জন্য প্রার্থনা করতেন তারা।

৩। দারিদ্র্য, নিরক্ষরতা ও বেকারত্ব দূর করার প্রতিযোগিতায় নামানো হোক দুই দেশকে এবং তারপর দেখুন কে জেতে।

৪। প্রতিবেশী দেশের বর্তমান শাসনামলের নেতারা সন্ত্রাসীদের লেখা বক্তব্য পাঠ করছেন।

৫। আপনাদের হাতে আজাদ কাশ্মীর (পাকিস্তান অধিগ্রহণ করা কাশ্মীর-পিওকে) আছে। আপনারা তা নিয়ন্ত্রণ করতে পারছেন না। আপনাদের হাতে বেলুচিস্তান আছে। সেটিও আপনারা ব্যবস্থাপনা করতে পারছেন না। এরপরও আপনারা কাশ্মীর চান?

৬। সে দিন দূরে নয়, যেদিন শাসক ও সন্ত্রাসীদের বিরুদ্ধে রাস্তায় নেমে যুদ্ধ ঘোষণা করবে পাকিস্তানিরা।

শনিবার ভারতের কেরালা রাজ্যে এক জনসভায় পাকিস্তানের সাম্প্রতিক তৎপরতার বিরুদ্ধে কথা বলেন মোদি। পাকিস্তান অভিযোগ তুলেছে, কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন করছে তারা। অন্যদিকে ভারতের অভিযোগ, বেলুচিস্তানে চরম মানবাধিকার লঙ্ঘন করে হত্যা, গুম-খুন ও দমন-পীড়ন চালাচ্ছে পাকিস্তান সরকার।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের উরি সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলার পর নড়েচড়ে বসেন ভারতীয় নেতারা। পাকিস্তানকে সমুচিত জবাব দিতে চান তারা।

আপনার মতামত জানানঃ