ক্রাইম পেট্রোল বিডি  »  Uncategorized   »   পাঁচ দাবিতে ডিসি অফিসে কয়েক হাজার মানুষ

পাঁচ দাবিতে ডিসি অফিসে কয়েক হাজার মানুষ

September 25, 2016 - 12:26 PM

যশোর : যশোরে পাঁচ দফা দাবিতে জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও করেছে ভবদহ অঞ্চলের হতভাগ্য কয়েক হাজার মানুষ। জলাবদ্ধতার হাত থেকে তিন উপজেলার কয়েক লক্ষ মানুষের স্থায়ী মুক্তির পথ বের করার জন্য প্রধানমন্ত্রী হস্তক্ষেপ কামনা করেছেন এরা।

জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়ে সেই আবেদনই জানাল রোববার দুপুরে। এ সময় উপস্থিত ছিলেন ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির নেতা অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এনামুল হক বাবুল, অভয়নগর উপজেলার সাবেক চেয়ারম্যান আবদুল মালেক মোল্লা, আওয়ামী লীগ নেতা সানা আবদুল মান্নান, শাহ মুকিত জিলানী, কামরুল হাসান প্রমুখ।

ভবদহে বিপদগ্রস্ত মানুষের দাবিগুলো হচ্ছে- ভবদহ স্লুইস গেট সংলগ্ন হরিহর নদী খননের জন্য অনতিবিলম্বে আরও একটি এক্সকাভেটারকে কাজে লাগাতে হবে। একই সঙ্গে আমডাঙ্গা খালের স্লুইস গেটের কপাটগুলো ক্রটিমুক্ত করতে হবে। মাঘী পূর্ণিমার পূর্বে বিল কপালিয়ার টিআরএম চালু করার সব ব্যবস্থা গ্রহণ করতে হবে। আমডাঙ্গা খাল প্রশস্তকরণ ও গভীরতাকরণের মাধ্যমে পানি সরানোর ব্যবস্থা করতে হবে। জলাবদ্ধ এলাকাকে দুর্গত এলাকা ঘোষণা করে ক্ষতিগ্রস্ত মানুষকে সর্বাত্মক সাহায্য ও পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। পানি নামার পরপরই জলাবদ্ধ এলাকার রাস্তাঘাট, শিক্ষাপ্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠান মেরামতের ব্যবস্থা করতে হবে।

স্মারকলিপিতে বলা হয়, দেড় মাস ধরে যশোরের মণিরামপুর, কেশবপুর ও অভয়নগর উপজেলার কয়েক লাখ মানুষ পানিবন্দি রয়েছে। গত ৯ ও ২৪ আগস্ট প্রবল বর্ষণে কয়েক শত গ্রামে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে বাড়ি ঘর, মাছের ঘের, কৃষি জমি, স্কুল, কলেজ, মাদ্রাসা, ধর্মীয় প্রতিষ্ঠান পানিবন্দি হয়ে আছে। গবাদি পশু নিয়ে মানুষ রাস্তার পাশে দিনযাপন করছেন। গত ঈদুল আযহার নামাজ পড়তে হয়েছে রাস্তায়। আসন্ন দুর্গা পূজা হওয়ার জায়গাও নেই। জলাবদ্ধতায় কোটি কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। সাপের কামড়ে অন্তত ১২জনের মৃত্যু হয়েছে।

আপনার মতামত জানানঃ