ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   পশ্চিম তীরে নতুন করে ইহুদি বসতি করছে ইসরায়েল

পশ্চিম তীরে নতুন করে ইহুদি বসতি করছে ইসরায়েল

September 1, 2016 - 11:09 AM

আন্তর্জাতিক ডেস্ক : অধিকৃত পশ্চিম তীরে নতুন করে আরো ২৮৫টি ইহুদি বসতি তৈরির অনুমোদন দিয়েছে ইসরায়েল। ইহুদি বসতি নির্মাণ পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান পিস নাউয়ের বরাত দিয়ে বুধবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার থেকে পশ্চিম তীরের এলকানাতে ২৩৪টি নার্সিং ইউনিট, বেইত আরেতে ৩০টি বাড়ি এবং গিভাত জিভের ২০টি বাড়ির নির্মাণকাজ শুরু হয়েছে। এ ছাড়া ওফারিমে বিদ্যমান ১৭৯টি বাড়ির বৈধতার অনুমতিপত্র দেওয়া হয়েছে।

পিস নাউ জানিয়েছে, ইসরায়েলের সেনাবাহিনী পরিচালিত বেসামরিক প্রশাসন পশ্চিম তীরে ২ হাজার ৬২৩টি বাড়ি নির্মাণের পরিকল্পনা চলতি বছরেই অনুমোদন দিয়েছে। এগুলোর মধ্যে ৭৫৬টি অবৈধ বাড়িও রয়েছে। আগের দেওয়া অনুমতি দেখিয়ে এগুলো বৈধ করে নেওয়া হবে।

এদিকে নতুন করে ইহুদি বসতি নির্মাণে ইসরায়েলের অনুমতি দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলের এই ঘনিষ্ঠ মিত্র বলেছে, ফিলিস্তিনের সঙ্গে শান্তি আলোচনা এই বসতি নির্মাণের অনুমতি গুরুতর ও ক্রমবর্ধমান হুমকি হয়ে দেখা দিতে পারে।

প্রসঙ্গত, ১৯৬৭ সালের পর পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ইসরায়েল ১০০টিরও বেশি বসতি নির্মাণ করেছে। এসব বসতিতে প্রায় ৫ লাখ ৭০ হাজার ইসরায়েলি বাস করে। আন্তর্জাতিক আইনে এ বসতি নির্মাণ অবৈধ ঘোষণা করা হলেও ইসরায়েল বিষয়টি মানতে নারাজ।

আপনার মতামত জানানঃ