ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   পলাতক খুনিদের যেকোনো সময় ফিরিয়ে আনা হবে

পলাতক খুনিদের যেকোনো সময় ফিরিয়ে আনা হবে

নভেম্বর ৩, ২০১৯ - ৫:৩৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ জাতীয় চার নেতার যেসব হত্যাকারী বিদেশে পলাতক, তারা দেশের আইনের আওতায় নেই। অবস্থানকারী দেশের আইন অনুযায়ী তাদের ফিরিয়ে আনতে প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রোববার (৩ নভেম্বর) জেলহত্যা দিবস উপলক্ষে রাজধানীর নাজিমউদ্দিন রোডে পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি একথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশে পলাতক খুনিরা আমাদের দেশের আইনের আওতায় নেই। যে দেশে অবস্থান করছে, সে দেশের আইন অনুযায়ী তাদের প্রত্যার্পণ করতে হবে। আসামিদের দেশে ফিরিয়ে আনার ব্যাপারে সেসব দেশের সঙ্গে ‘নেগোসিয়েশন’ হচ্ছে।

তিনি বলেন, শুধু জেলহত্যার খুনিরা নয়, বঙ্গবন্ধু ও ২১ আগস্টের আসামিরা বিভিন্ন দেশে পালিয়ে রয়েছে। আমরা সবাইকে চিহ্নিত করে দেশে ফিরিয়ে আনার চেষ্টায় রয়েছি। যেকোনো সময় ক্রমান্বয়ে তাদের ফিরিয়ে আনা হবে।

হত্যাকারীদের বিচার হলেও যারা এতে কলকাঠি নেড়েছে, তাদের বিচারের আওতায় আনতে ভুক্তভোগী পরিবারগুলোর দাবির বিষয়ে আসাদুজ্জামান খাঁন বলেন, তারা যে দাবি জানিয়েছে, সেগুলোর আইন অনুযায়ী বিচার হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে যে তালিকা এসেছে, সেই অনুযায়ী আমরা কাজ করছি। যে দাবিটি উত্থাপিত হয়েছে, সেটি আমাদের কাছে এলে কাজ শুরু করবো।

ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল চৌধুরী সম্রাট গ্রেফতার হলেও তার সহযোগীদের মাধ্যমে চাঁদাবাজি চলছে- এমন অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে মন্ত্রী বলেন, এই বিষয়ে বলতে হলে তথ্যভিত্তিক কথা বলতে হবে। শুধু সম্রাট কেন, সবার বিষয়ে প্রধানমন্ত্রী দিকনির্দেশনা দিয়েছেন।

এর আগে, স্বরাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের নেতারা কারা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। এরপর জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে কারাগার কর্তৃপক্ষ আয়োজিত মিলাদ মাহফিলে অংশ নেন।

আপনার মতামত জানানঃ