ক্রাইম পেট্রোল বিডি  »  প্রবাস   »   পর্তুগালে প্রবাসী বাংলাদেশিদের বেকারত্ব বাড়ছে

পর্তুগালে প্রবাসী বাংলাদেশিদের বেকারত্ব বাড়ছে

জুলাই ২৬, ২০২০ - ৬:০৬ অপরাহ্ণ

পর্তুগালের কর্মসংস্থান বিভাগের পরিসংখ্যান অনুযায়ী জুনে বেকারত্বের হার রেকর্ড ৩৬ দশমিক ৪ শতাংশ বেড়েছে। পরিস্থিতির উন্নতির পরেও যুক্তরাজ্যসহ কয়েকটি দেশ পর্তুগালকে এখনও সবুজ তালিকাভুক্ত না করায় বিস্মিত দেশটির সরকার। পর্যটন খাত স্বাভাবিক না হওয়ায় এখনো কর্মহীন বহু প্রবাসী বাংলাদেশি।

পর্তুগালের সার্বিক করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এলেও, রাজধানী লিসবন ও আশপাশের কিছু এলাকায় সংক্রমণের হার ওঠানামা করায় তা এতদিন কপালে চিন্তার ভাঁজ ফেলেছিল পর্তুগাল সরকারের। তবে জুলাইয়ের শেষ সপ্তাহে ওইসব এলাকায় কমেছে সংক্রমণ ও মৃত্যুর ঘটনা। কিন্তু যুক্তরাজ্যসহ আরও কয়েকটি দেশ এখনো পর্তুগালকে সবুজ তালিকায় অন্তর্ভুক্ত না আনায় অচলাবস্থা থেকে বের হতে পারছেন না সাধারণ মানুষ।

পর্তুগাল কর্মসংস্থান বিভাগের হিসেব অনুযায়ী মহামারীতে কর্মহীন হয়েছেন ৪ লাখেরও বেশি মানুষ। বিশ্বের বিভিন্ন প্রান্তের পর্যটকরা পর্তুগাল আসতে না পারলে সহসাই এ অবস্থার পরিবর্তন দেখছেন না প্রবাসী বাংলাদেশিরা।

সেখানকার প্রবাসীরা বলছেন, ‘পর্তুগালের অনেক টুরিস্ট দোকান রয়েছে, রেস্টুরেন্ট রয়েছে যার কারণে বাঙালিদের অনেক বেকারত্ব সৃষ্টি হচ্ছে। ইংল্যান্ডের সাথে সম্পর্কের যে বিচ্ছেদ ঘটছে এটা আমাদের জন্য ভালো লক্ষণ বলে মনে করছি না। পর্যটকরা না আসতে পারার কারণে সবার ব্যবসার অবস্থা খারাপ।’ গুরুত্বপূর্ণ বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে কূটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে পর্তুগালের পররাষ্ট্র মন্ত্রণালয়।

অন্যদিকে, কোন সিদ্ধান্তে না আসায় এখনো অনিশ্চিত দেশে আটকে পরা প্রবাসী বাংলাদেশিদের পর্তুগালে ফিরিয়ে আনার বিশেষ ফ্লাইটও।

আপনার মতামত জানানঃ