ক্রাইম পেট্রোল বিডি  »  শিক্ষা   »   পরীক্ষায় রেকর্ডসংখ্যক শিক্ষার্থীর ফল বিপর্যয় ঘটেছে

পরীক্ষায় রেকর্ডসংখ্যক শিক্ষার্থীর ফল বিপর্যয় ঘটেছে

September 3, 2016 - 10:32 AM

ঢাবি সংবাদদাতা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগে চতুর্থ বর্ষের স্নাতক সম্মান (সমাপনী ২০১৫) পরীক্ষায় রেকর্ডসংখ্যক শিক্ষার্থীর ফল বিপর্যয় ঘটেছে।

পরীক্ষায় অংশ নেওয়া ৯৯ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৪৬ জন।

গত ৩১ আগস্ট প্রকাশিত ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, বিভাগের এক কোর্সেই ৯৯ শিক্ষার্থীর ৩০ জন কৃতকার্য হতে পারেননি। কোর্সটির নাম হচ্ছে ‘কোয়ান্টাম পিজিক্স ২’। এটি পড়িয়ে থাকেন বিভাগের সহকারী অধ্যাপক ড. তালাল আহমেদ চৌধুরী।

এ কোর্সে বেশ কয়েকজন শিক্ষার্থী ৩৭ থেকে ৩৯ পেয়েছেন বলে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে। তারা বলেন, স্যার চাইলেই পাস করিয়ে দিতে পারতেন কিন্তু তিনি তা করেননি।’ স্নাতক (সম্মান) পর্বের শেষ পর্যায়ে এমন ফলাফল ছাত্রছাত্রীদের মানসিকভাবে চাপের মধ্যে ফেলেছে। শিক্ষার্থীদের আশা, মানবিক বিষয় বিবেচনায় শিক্ষকরা এই খাতা ও ফলাফল রিভিউ করবেন। আর এতে ফলাফলে ২০ শতাংশ পরিবর্তন আসতে পারে।

এদিকে পূর্ণ ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, এই পরীক্ষায় যারা কৃতকার্য হয়েছেন তাদের মধ্যে ১৫ জন শিক্ষার্থী ৩.৫০ এর ওপরে সিজিপিএ পেয়েছেন। আর ৩.০০ এর নিচে সিজিপিএ পেয়েছেন ৫ জন। বাকিরা তুলনামূলক ভালো করেছেন।

ফলাফলের ব্যাপারে কথা বলার জন্য বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. আবদুস ছাত্তারকে মুঠোফোনে বারবার কল দেওয়া হলেও তিনি ফোন ধরেননি। ফলে তার বক্তব্য জানা যায়নি।

আপনার মতামত জানানঃ