ক্রাইম পেট্রোল বিডি  »  সারা বাংলা   »   পদ্মায় বিলীন চাঁদপুরের তিনতলা আশ্রয় কেন্দ্র

পদ্মায় বিলীন চাঁদপুরের তিনতলা আশ্রয় কেন্দ্র

জুলাই ২৩, ২০২০ - ১০:৫৬ পূর্বাহ্ণ
আশ্রয় কেন্দ্র

অবশেষে পদ্মার তীব্র স্রোতে বিলীন চাঁদপুরের রাজরাজেশ্বর ইউনিয়নের তিনতলা আশ্রয় কেন্দ্রটি।

বৃহস্পতিবার (২৩ জুলাই) ভোর রাত থেকে স্রোতের মাত্রা বাড়তে শুরু করলে সকাল ৮ টার দিকে ভবনটি পেছনের দিকে কাত হয়ে যায়। এরআগে গত কয়েকদিন ধরে মজিদকান্দি এলাকায় সদ্য নির্মিত এই ভবনের চারপাশ গ্রাস করে পদ্মা।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়ণে ২ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে স্কুল কাম আশ্রয় কেন্দ্রটি।

যা গত একমাস আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে ঠিকাদার। এদিকে, গত এক সপ্তাহে নদী ভাঙনে ৬ শতাধিক বসতবাড়ি, ফসলি জমি, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ ও বাজার বিলীন হয়েছে।

এরআগে জামালপুর, সিরাজগঞ্জ, বগুড়াসহ দেশের উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে বাড়িঘর থেকে এখনো পানি না নামায় দুর্ভোগে রয়েছে বানভাসী মানুষ।

এদিকে যমুনার পানি কমলেও জামালপুরের সাত উপজেলায় প্রায় ৯ লাখ মানুষ পানিবন্দি। এখনো বাড়িঘরে কোমর ও হাঁটুপানি। গত একমাস ধরে অনেকেই উঁচু রাস্তা, ব্রিজ এবং সাইক্লোন সেল্টারে আশ্রয় নিয়েছেন।

বগুড়ার ধুনট সারিয়াকান্দি এবং সোনাতলা উপজেলার নিম্ন ও মধ্য অঞ্চলগুলো প্লাবিত থাকায় দু’শোটি গ্রামের প্রায় দেড়লাখ মানুষ বন্যাকবলিত রয়েছে। বিভিন্ন স্থানে আশ্রয় নেয়া মানুষগুলোর স্বাস্থ্যসেবা, খাবার, বিশুদ্ধ পানিসহ গো-খাদ্যের অভাবে দুর্ভোগ বাড়ছে। সিরাজগঞ্জের অবস্থাও একই।

এদিকে মুন্সিগঞ্জ ও ফরিদপুরে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। পদ্মার ভাঙনে মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ি ও লৌহজং উপজেলার বিস্তীর্ণ এলাকা পানিতে তলিয়ে গেছে।

আপনার মতামত জানানঃ