ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   পণ্য খালাসে ভোগান্তি রোধে এনবিআরের ৪ উদ্যোগ

পণ্য খালাসে ভোগান্তি রোধে এনবিআরের ৪ উদ্যোগ

September 18, 2016 - 12:27 PM

অর্থনৈতিক প্রতিবেদক : দেশের কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনগুলোতে পণ্য খালাসে ভোগান্তি দূর করতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান চার নির্দেশনা নিয়েছেন।

কাস্টমস্ হাউস ও শুল্ক স্টেশনগুলোতে পণ্য খালাসে আমদানি ও রপ্তানিকারকরা ভোগান্তির শিকার হচ্ছেন বলে অভিযোগ রয়েছে।

ভোগান্তি নিরসণে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান যে নির্দেশনা দিয়েছেন, সেগুলো হচ্ছে- কার্গো ক্লিয়ারেন্স ও পণ্য খালাসে হয়রানি নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ; কাস্টমস্ হাউস ও শুল্ক স্টেশনগুলোতে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিতকরণ, স্ক্যানিং, ওয়েব্রিজ এবং সেবা প্রদান সংক্রান্ত সংশ্লিষ্ট আধুনিক যন্ত্রপাতির সর্বশেষ অবস্থা নিরূপণপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ; রাজস্ব সংগ্রহ সংক্রান্ত পরিসংখ্যান নিয়ে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের কার্যালয়ের সঙ্গে উত্থাপিত মতদ্বৈততা সৃষ্টির কারণগুলো চিহ্নিতকরণ; কারণগুলো চিহ্নিত করে তা সমাধানের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং ইতঃপূর্বে গৃহীত পদক্ষেপের ফলাফল কী তা অবহিতকরণ।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, সব পর্যায়ের করদাতাদের সর্বোচ্চ সেবা দেওয়ার জন্য এনবিআর বদ্ধপরিকর। তাই আমদানি-রপ্তানি কার্যক্রম নির্বিঘ্ন করতে সংশ্লিষ্ট কাস্টমস্ হাউস ও শুল্ক স্টেশনগুলোকে অধিকতর আন্তরিকতা ও সেবার মনোভাব নিয়ে যথাযথভাবে কাজ করে যাচ্ছে।

এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ. মু’মেন জানান, এনবিআরের অধীন বিভিন্ন কাস্টমস্ হাউস ও শুল্ক স্টেশনগুলোতে পণ্য খালাস নিয়ে আমদানি ও রপ্তানিকারকরা ভোগান্তির শিকার হচ্ছেন। বিষয়টি এনবিআরের গোচরীভূত হয়। এর পরিপ্রেক্ষিতে কাস্টমস্ হাউস ও শুল্ক স্টেশনগুলোতে পণ্য খালাস সংক্রান্ত বিষয়সহ অন্যান্য ক্ষেত্রে সেবার মান বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।

আপনার মতামত জানানঃ