ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   নিজের সাথে নিজে কথা বলার সুফল

নিজের সাথে নিজে কথা বলার সুফল

আগস্ট ৩০, ২০২০ - ২:৩৫ অপরাহ্ণ

অনেকেই মনে করে নিজের সাথে নিজে কথা বলা মানসিক সমস্যায় কারণ। কিন্তু ধারণাটি সর্ম্পূণ ভুল। আপনি কি জানেন নিজের সাথে নিজে কথা বলে মানসিক চাপ অনেক অংশে কমে দেয়। হ্যাঁ, নিজের সাথে নিজে কথা বলার আশ্চর্যজনক কিছু ভালো দিক বিজ্ঞানরা ইতিমধ্যেই আবিষ্কার করেছেন।

Dr. Breur বলেছেন, নিজের সাথে কথা বলা একটি সহজ পন্থা যা অবলম্বন করে আপনি মানসিক চাপ বা দুশ্চিন্তার সাথে সহজেই মানিয়ে নিতে পারবেন। নিজের কথার শব্দ আপনার মানসিক চাপ কমাতে সাহায্য করে, আর নিশ্চিত করে  আপনার প্রফুল্লতার দিকটি। এছাড়া নিজের কথার আওয়াজ মানসিক চাপের সময় অনেক বেশি আত্মবিশ্বাসী করে তোলে।

‘দ্যা আর্টের’ লেখক বিরনিকা তুগালেভা হাফপোস্ট কানাডাকে বলেন, বাস্তবতা হলো আমরা প্রত্যেকে নিজের সঙ্গে কথা বলি। তবে জনসম্মুখে জোরে জোরে একা একা কথা বলাটা একটু অদ্ভুত লাগে। আমাদের মস্তিষ্কে জটিল, বহুমাত্রিক কথোপকথন হয়ে থাকে।

Dr. Sapadin  বলেছেন, নিজের সাথে কথা বলার ব্যাপারটি আপনার বুদ্ধিমত্তা বাড়াতে সাহায্য করে। কারণ এই বিষয়টি আপনার ভাবনাগুলোকে সাজিয়ে একটি গুরুত্বপূর্ণ কাজে রুপান্তরিত করছে। তবে হ্যাঁ নিজের সাথে অবশ্যই সম্মানের সাথে কথা বলা জরুরী। নিজেকে নিজের সর্বোত্তম বন্ধু হয়ে পাশে থাকতে হবে সবসময়।

  • মানসিক চাপ কমায়
  • আত্মোপলব্ধি অর্জন সহায়তা করে
  • স্বাধীনভাবে সমস্যা সমাধান আত্মবিশ্বাসী করে তুলে
  • উচ্চাকাঙ্ক্ষী করে তুলবে
  • বুদ্ধি বাড়াতে সাহায্য করবে

 

 

আপনার মতামত জানানঃ