ক্রাইম পেট্রোল বিডি  »  খেলাধুলা   »   নিউজিল্যান্ড সিরিজটা বাংলাদেশের জন্য নতুন চ্যালেঞ্জ

নিউজিল্যান্ড সিরিজটা বাংলাদেশের জন্য নতুন চ্যালেঞ্জ

December 9, 2016 - 10:09 AM

ক্রীড়া প্রতিবেদক : নিউজিল্যান্ড সিরিজটা বাংলাদেশের জন্য নতুন চ্যালেঞ্জ। দেশের বাইরে ভালো করার চ্যালেঞ্জ। তবে সিরিজটা সবচেয়ে বেশি চ্যালেঞ্জিং হবে দলের তরুণ বা জুনিয়র ক্রিকেটারদের জন্য। অনেকে এই প্রথম দেশের বাইরে খেলতে যাচ্ছেন। ভিন্ন কন্ডিশন, নিজেদের সমর্থকরাও থাকবে কম। সেখানে মানিয়ে নেওয়াটা তাই তাদের জন্য কঠিন হবে বলে মনে করেন মাশরাফি বিন মুর্তজা। তবে অধিনায়ক মনে করেন, জুনিয়ররা মানসিকভাবে অনেক শক্ত।

নিজের প্রথম আন্তর্জাতিক সিরিজেই চমক দেখিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ইংল্যান্ডকে টেস্টে হারাতে বড় অবদান তরুণ এই অলরাউন্ডারের। এবার তার সামনে দেশের বাইরে ভালো করার চ্যালেঞ্জ। একই সঙ্গে নিউজিল্যান্ড সিরিজের জন্য অস্ট্রেলিয়ায় প্রস্তুতি ক্যাম্পের দলে মিরাজের সঙ্গে থাকা নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন, কামরুল ইসলাম রাব্বির জন্য এটা চ্যালেঞ্জিং।

মাশরাফির চাওয়া দলের সিনিয়র খেলোয়াড়রা জুনিয়রদের সহযোগিতায় এগিয়ে আসবেন। শুক্রবার মিরপুরে বাংলাদেশের সীমিত ওভারের অধিনায়ক বললেন, ‘আমরা বিদেশে খেলি আর হোমে; সব সময়ই সিনিয়র খেলোয়াড়দের একটা প্রভাব থাকে। তাই ভূমিকাটা থাকবেই। চেষ্টা করব জুনিয়র যারা আছে তাদেরকে যেন সিনিয়ররা সাহায্য করতে পারে। একই সঙ্গে কঠিন সময়ে যেন এগিয়ে আসতে পারে। তবে হ্যাঁ, কঠিন কন্ডিশনটাই।’

ঘরের মাঠে সব সময় স্বাগতিক দর্শকদের সমর্থন থাকে। যেটা নিজেদের সবকিছুর সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করে। নিউজিল্যান্ডে সেটি থাকবে না। সেখানে মানিয়ে নেওয়াটা তাই কঠিন হবে বলে মনে করেন মাশরাফি। তবে অধিনায়ক জানালেন, জুনিয়ররা মানসিকভাবে অনেক শক্ত। তারা অনেক সময় সিনিয়রদের ভূমিকাও পালন করেন।

‘এখানে সমর্থক থাকে অনেক। সেক্ষেত্রে জুনিয়ররাও অনেক সময় সুযোগ পেলে মানিয়ে নিতে পারে। কারণ সবকিছুই নিজেদের দিকে থাকে। কিন্তু বাইরে সব সময় এগুলো আলাদা থাকে। আপনি যখন খেলবেন, মাঠের বাইরে থেকে যখন সমর্থকরা যেটা করে, সেটা পাবেন না তখন কাজগুলো কঠিন। তবে আমাদের জুনিয়ররা মানসিকভাবে অনেক শক্ত, যতটুকু কাছ থেকে দেখেছি। তারা ব্যাটিং বোলিং দুটোই করে। তারা হয়তো বা হিসেবে জুনিয়র, কিন্তু ক্রিকেটে তারা অনেক সময় সিনিয়রদের ভূমিকা পালন করে। ভূমিকা পালন করাটাও অনেক কঠিন।’- বলেন মাশরাফি।

আপনার মতামত জানানঃ