ক্রাইম পেট্রোল বিডি  »  খেলাধুলা   »   নবমবারের মতো শিরোপা জিতল য়্যুভেন্তুস

অপেক্ষার পালা শেষ

নবমবারের মতো শিরোপা জিতল য়্যুভেন্তুস

জুলাই ২৭, ২০২০ - ১১:৫২ পূর্বাহ্ণ

শেষ হলো অপেক্ষার পালা। দুই ম্যাচ হাতে রেখেই টানা নবমবারের মতো সিরি আর লিগ শিরোপা জিতলো জায়ান্ট য়্যুভেন্তুস । ৩৬তম রাউন্ডের ম্যাচে সাম্পদোরিয়াকে ২-০ গোলে হারিয়েছে য়্যুভেন্তুস । য়্যুভদের রেকর্ডের রাতে, রেকর্ড গড়েছেন মাউরিসিও সারি ও ক্রিস্টিয়ানো রোনালদো। য়্যুভেন্তুসের হয়ে লিগে এক মৌসুমে ৩১ গোল করে, রোনালদো ছুঁয়েছেন ৮৬ বছর পুরোনো কৃর্তি। আর কোচ হিসেবে সবচাইতে বেশি বয়সে ইতালিয়ান লিগ টাইটেল জয়ের কৃতিত্বটা এখন মাউরিসিও সারির।

রেফারির শেষ বাঁশি বাজার সঙ্গে আলাদা এক প্রশান্তি ছুঁয়ে গেলে য়্যুভেন্তুসের খেলোয়াড় থেকে শুরু করে কোচ কিংবা সমর্থকদের মাঝেও। ম্যারাথন মৌসুম আর করোনা ভয়কে পায়ে মারিয়ে এ ট্রফির স্বাদ অন্য রকম। তাইতো উল্লাসে বাঁধনহারা পিয়োনিচ রোনালদো হিগুয়েইনরা।

গেলো দুই ম্যাচ ধরের আসি আসি বলেও আসছিলো না সাফল্য। তাইতো ক্লদিও র্যা নিয়েরির সাম্পদোরিয়ার বিপক্ষে ৪-৩-৩ আক্রমণাত্মক ফর্মেশনে কুয়ার্দোদোকে নামিয়ে আনা হলো ফরোয়ার্ড লাইনে। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে যতটা আক্রমণ বেড়েছে তুরিনোর ক্লাবটির, ততটা বেড়েছে স্ট্রোইকারদের মিসের পরিমাণ। মরার উপর খড়ার ঘা হয়ে আসে প্রথমার্ধেই ইনজুরিতে দানিলো আর পাউলো দিবালাকে হারিয়ে।

য়্যুভদের অপেক্ষার অবসান হয় প্রথমার্ধের যোগ করা সময়ে। বক্সের বাইরে পাওয়া ফ্রি কিক আলতো টোকায় পিয়োনিচ দেন ফাঁকায় থাকা ক্রিস্টিয়ানোকে। সিআর সেভেনের ডান পায়ের নিচু শটে ১-০তে লিড স্বাগতিকদের।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ভিন্ন কিছুর ইঙ্গিত দিচ্ছিল সাম্পদোরিয়া। সেটপিস থেকে তখন একাধিক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি ফাবিও কোয়ালিয়ারেল্লারা। উল্টো নিয়েরির দলের কপাল পোড়ে ৬৭ মিনিটে।

গঞ্জালো হিগুয়াইন বাড়ানো পাসে রোনালদোর শট সাম্পদোরিয়া গোলরক্ষক ঠেকিয়ে দিলেও রিবাউন্ডে বলটাকে জালে জড়ান ফ্রেডেরিকো বের্নাদেস্কি। তাইতো শেষের দিকে রোনালদো পেনাল্টি মিস করলেও ২-০ গোলে দারুণ জয়ের সঙ্গে শিরপাটাও নিশ্চিত হয় য়্যুভেন্তুসের।

এটি ৬১ বছর বয়সী সাররি ক্যারিয়ারে দ্বিতীয় আর সিরি’আয় কোচ হিসেবে প্রথম শিরোপা। আর ইউরোপের শীর্ষ ৫ লিগের প্রথম দল হিসেবে টানা ৯ টি লিগ টাইটেট জয়ের কৃর্তি এখন তুরিনোর ক্লাব য়্যুভেন্তুসের ঝুলিতে।

আপনার মতামত জানানঃ