ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   নতুন অর্থনৈতিক জোট গড়ছে পাকিস্তান

নতুন অর্থনৈতিক জোট গড়ছে পাকিস্তান

October 12, 2016 - 12:53 PM

আন্তর্জাতিক ডেস্ক : চীন, ইরান ও প্রতিবেশী মধ্য এশিয়ার দেশগুলো নিয়ে নতুন একটি অর্থনৈতিক জোট গড়তে চাচ্ছে পাকিস্তান। দক্ষিণ এশিয়ার আঞ্চলিক জোট সার্কে ভারতের প্রভাবের পরিপ্রেক্ষিতে নতুন এ জোট গড়ার চিন্তা করছে দেশটি।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন কূটনৈতিক বিশ্লেষকদের বরাত দিয়ে বুধবার এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে ওয়াশিংটনে সফরকালে পাকিস্তানের পার্লামেন্টের একটি প্রতিনিধি দল এ পরিকল্পনার কথা প্রকাশ করেন।

সিনেট সদস্য মুশাহিদ হুসাইন সাইদ সাংবাদিকদের বলেছেন, ‘ ইতিমধ্যে বৃহত্তর দক্ষিণ এশিয়ার প্রকাশ ঘটেছে। বৃহত্তর দক্ষিণ এশিয়ার অর্ন্তভূক্ত দেশগুলো হচ্ছে চীন, ইরান এবং প্রতিবেশী দক্ষিণ এশিয়ার দেশগুলো।

তিনি জানান, পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের ভেতর দিয়ে যে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরটি বিদ্যমান সেটি দক্ষিণ ও মধ্য এশিয়ার প্রধান অর্থনৈতিক সংযোগ সড়ক। গোয়াদর বন্দরটি কেবল চীনের সবচেয়ে কাছেই নয়, বরং ভূমিবেষ্টিত মধ্য এশিয়ারও অনেক কাছে।

হুসাইন সাইদ বলেন, ‘আমরা চাই এই জোটে ভারত যেন অংশ নেয়। তবে ভারত হয়তো এই প্রস্তাবকে পছন্দ করবে না। কারণ সার্কের কাছ থেকে যে সুবিধা তারা পাচ্ছে তাতে তারা সন্তুষ্ট।’

প্রসঙ্গত, কাশ্মীরের উরিতে সেনা ঘাঁটিতে হামলার পর ভারতের বিরোধিতার মুখে ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত করা হয়। এর ফলে আঞ্চলিক এই জোটের ভবিষ্যত এখন শঙ্কার মুখে।

আপনার মতামত জানানঃ