ক্রাইম পেট্রোল বিডি  »  Uncategorized   »   নগর উন্নয়নে সমন্বিত পরিকল্পনা না থাকায় চট্টগ্রামবাসী দুর্ভোগ পোহাচ্ছে

নগর উন্নয়নে সমন্বিত পরিকল্পনা না থাকায় চট্টগ্রামবাসী দুর্ভোগ পোহাচ্ছে

September 5, 2016 - 2:27 PM

চট্টগ্রাম : নগর উন্নয়নে সমন্বিত পরিকল্পনা না থাকায় চট্টগ্রামবাসী দুর্ভোগ পোহাচ্ছে। বিশ্বমানের নগরী গড়ে তুলতে হলে বিশ্বমানের চিন্তাও থাকতে হবে। নগর উন্নয়ন পরিকল্পনা টিম না থাকায় অপরিকল্পিতভাবে নগরী গড়ে ‍ওঠছে।

এতে বাড়ছে যানজট ও জলাবদ্ধতাসহ নাগরিক দুর্ভোগ। এ সব দুর্ভোগ থেকে পরিত্রাণ পেতে হলে সমন্বিত নগর উন্নয়ন পরিকল্পনা টিম গঠন করতে হবে। এতে সিটি করপোরেশন, সিডিএ, সিএমপি পুলিশ ও পানি উন্নয়ন বোর্ডকে এক হয়ে কাজ করতে হবে।

সোমবার চট্টগ্রাম সার্কিট হাউজে বন্দর পতেঙ্গা এলাকার যানজট ও জলাবদ্ধতা শীর্ষক এক নাগরিক সংলাপে বক্তারা এসব কথা বলেন।

চট্টগ্রাম জেলা প্রশাসন ও ক্যাব আয়োজিত এ নাগরিক সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক ভূইয়া নজরুল।

প্রবন্ধে তিনি নগরীর যানজট ও জলাবদ্ধতা নিরসনে আটটি প্রস্তাবনা পেশ করেন। নাগরিক সংলাপে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।

তিনি বলেন, সময় থাকতে সমন্বিত পরিকল্পনা গ্রহণ না করলে এমন এক সময় আসবে চট্টগ্রাম বসবাসের জন্য অযোগ্য হয়ে পড়বে।

তিনি আরো বলেন, যানজট ও জলাবদ্ধতা নগরবাসীর নিত্যদিনের দুর্ভোগ। এ দুর্ভোগ থেকে মুক্তি পেতে সিটি করপোরেশন, সিডিএ ও সিএমপি পুলিশকে সমন্বিতভাবে উন্নয়ন কাজ করতে হবে।

এ ছাড়া যানজট নিরসনে যত্রতত্র গাড়ি পার্কিং, সড়কের পাশে কন্টেইনার টার্মিনালগুলোকে অন্যত্র সরিয়ে নিতে হবে বলেও তিনি মন্তব্য করেন।

জেলা প্রশাসক বলেন, জলাবদ্ধতা নিরসনে সিডিএ এবং সিটি করপোরেশন একজোট হয়ে কাজ করতে হবে। বন্দর এলাকায় মহেশখালের ওপর বাঁধ নির্মাণ জলাবদ্ধতার অন্যতম কারণ।

সংলাপে প্যানেল আলোচক ছিলেন প্রকৌশলী সুভাষ বড়ূয়া, সনাক সভাপতি প্রকৌশলী দেলোয়ার মজুমদার, প্রকৌশলী জেরিনা হোসেন, কাউন্সিলর সৈয়দ গোলাম হায়দার মিন্টু, অ্যাডভোকেট জানে আলম ও সাংবাদিক নাসিরুল হক।

প্যানেল আলোচকগণ বলেন, নগর উন্নয়নে আমরা ভবিষ্যতের কথা চিন্তা করছি না। পরিকল্পিত এবং বিশ্বমানের নগরী হিসেবে চট্টগ্রামকে সাজাতে হলে আলাদা চট্টগ্রাম পরিকল্পনা উন্নয়ন কর্তৃপক্ষ নামে একটি বিভাগ প্রতিষ্ঠা করতে হবে। যার মাধ্যমে আগামী পাঁচশত বছর পর কি ধরনের নগর হবে তার পরিকল্পনা এবং বাস্তবায়ন করা যায়।

আপনার মতামত জানানঃ