ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   ধর্মঘটের মধ্যেও কিছু লঞ্চ চলছে

ধর্মঘটের মধ্যেও কিছু লঞ্চ চলছে

August 24, 2016 - 9:36 AM

নিজস্ব প্রতিবেদক :

বেতন-ভাতা বৃদ্ধিসহ চার দফা দাবিতে নৌযান শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে। তবে ধর্মঘটের মধ্যেও কিছু লঞ্চ চলছে।

 

বুধবার ধর্মঘটের দ্বিতীয় দিনে দুপুর ১২টা পর্যন্ত সদরঘাট থেকে ৮টি লঞ্চ ছেড়ে গেছে, ঘাটে ভেড়ানো আছে আরো ২৭টি লঞ্চ।

 

আগে থেকে প্রচার না করে ধর্মঘট ডাকা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন মালিক-যাত্রীদের অনেকে।

 

সদরঘাট লঞ্চ টার্মিনালের অধিকাংশ মালিক ও যাত্রীরাও জানতেন না, নৌশ্রমিকরা ধর্মঘট করছেন। অধিকাংশই মঙ্গলবার ঘাটে এসে ধর্মঘটের কথা জানতে পারেন।

 

এদিকে শ্রমিকদের কয়েকজন জানিয়েছেন, মঙ্গলবার ধর্মঘটের প্রথম দিনেও সদরঘাট থেকে ১৭টি যাত্রীবাহী লঞ্চ দেশের বিভিন্ন গন্তব্যে ছেড়ে যায়। আজও একই অবস্থা বিরাজ করছে। সকাল ১০টার মধ্যেই ২০টির মতো লঞ্চ ঘাটে ভিড়ে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে লঞ্চের সংখ্যা কিছুটা কমে।

 

নৌশ্রমিক সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক আবু সাঈদ বলেন, মূল মাস্টার ও ড্রাইভাররা কাজে যোগ দিচ্ছেন না। সবাই আন্দোলনে শরীক হয়ে ধর্মঘট পালন করছেন।

 

তাহলে নৌযান কীভাবে চলছে জানতে চাইলে তিনি বলেন, কিছু লঞ্চ মালিক অদক্ষ মাস্টার দিয়ে নৌযান চালাচ্ছেন। এর সঙ্গে মূল ধর্মঘটের কোনো যোগসাজস নেই।

 

তিনি বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

 

গত ২০ এপ্রিল থেকে নৌযান শ্রমিক ফেডারেশনের ব্যানারে সারা দেশে ধর্মঘট শুরু করেন শ্রমিকরা। ছয় দিনের মাথায় মালিক ও শ্রমিকপক্ষকে নিয়ে বৈঠক করে নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান সর্বনিম্ন ধাপের মজুরি ৭ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকায় উন্নীত করার ঘোষণা দেন।

 

এ সিদ্ধান্তের পর শ্রমিকরা ধর্মঘট কর্মসূচি স্থগিত করেন। তবে মালিকপক্ষ বিষয়টি নিয়ে আদালতে রিট আবেদন করেছেন। রিটটির কারণে শ্রমিকদের বেতন-ভাতা বাড়ানোর প্রক্রিয়াটি বন্ধ হয়ে গেছে।

 

কিন্তু গতকাল মঙ্গলবার থেকে আবারও ধর্মঘট পালন করছেন শ্রমিকরা। আজ দ্বিতীয় দিনের মতো ধর্মঘট চলছে।

আপনার মতামত জানানঃ