ক্রাইম পেট্রোল বিডি  »  খেলাধুলা   »   দ্বিস্তরবিশিষ্ট টেস্ট বাতিলে বিসিবির স্বস্তি

দ্বিস্তরবিশিষ্ট টেস্ট বাতিলে বিসিবির স্বস্তি

September 7, 2016 - 2:14 PM

ক্রীড়া প্রতিবেদক : দ্বিস্তর টেস্ট পদ্ধতি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

বুধবার দুবাইয়ে আইসিসির বোর্ড সভায় দ্বিস্তর টেস্ট পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। দুবাইয়ে আইসিসির সদস্যভুক্ত দেশগুলোর প্রধান নির্বাহীদের ‍ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে ও ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড দ্বিস্তর বিশিষ্ট টেস্টের প্রস্তাবের বিপক্ষে অনেক আগেই অবস্থান নেয়। এবারের বোর্ড ওয়ার্কশপে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজও দ্বিস্তর পদ্ধতির বিরোধিতা করেছে।

দ্বিস্তর টেস্ট পদ্ধতি বাতিল হওয়াতে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আইসিসির আলোচনার শুরু থেকেই বাংলাদেশ ক্রিকেট বোর্ড সবার আগে দ্বিস্তর টেস্টের বিরোধিতা করে আসছিল। শুধু বিরোধিতা না অন্যান্য দেশগুলোকেও এর ‘নেতিবাচক’ প্রভাব বুঝিয়ে আসছিল বিসিবি। তাই আইসিসির নতুন সিদ্ধান্ত বিসিবি অন্যান্যদের তুলনায় বেশি তৃপ্ত। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরীর কথায় তাই মনে হল।

মুঠোফোনে নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘আমরা বেশ উচ্ছ্বসিত এবং তৃপ্ত। আমরা অন্যান্য সদস্যদের বুঝাতে পেরেছি যে এ দ্বিস্তর পদ্ধতি বাংলাদেশের ক্রিকেটে কতটা নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আমাদের পরিস্থিতি বোঝার জন্য তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি। দুবাইয়ে এ ওয়ার্কশপ আয়োজন করায় আইসিসির ম্যানেজম্যান্টকে ধন্যবাদ জানাচ্ছি। দ্বিস্তর টেস্ট পদ্ধতি বাতিল হয়েছে। সামনের দিনগুলোতে ক্রিকেটকে কিভাবে এগিয়ে নেওয়া যায় সেই বিষয়ে আলোচনা করব।’

দ্বিস্তর টেস্ট পদ্ধতি ছিল এরকম : দ্বিপক্ষীয় সিরিজ ভিত্তিক ক্রিকেটের বদলে খেলাটা হবে লিগ ভিত্তিক। দুটি স্তরে ভাগ হয়ে টেস্ট খেলবে ১২টি দেশ। থাকবে উত্তরণ ও অবনমনের ব্যবস্থা। প্রথম স্তরে থাকবে টেস্ট র্যা ঙ্কিংয়ের শীর্ষ সাত দল ও দ্বিতীয় স্তরে শেষ তিন দল। এই তিন দলের সঙ্গে দ্বিতীয় স্তরে যোগ হবে ইন্টারকন্টিনেন্টাল কাপের দুই ফাইনালিস্ট।

আপনার মতামত জানানঃ