ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   দেশে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

সাগরে দানা বেঁধেছে লঘুচাপ

দেশে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

নভেম্বর ২২, ২০২০ - ১:৪৩ অপরাহ্ণ

টানা তিন দিন পর আবারও সূর্যের দেখা মিলেছে দেশের বিভিন্ন স্থানে। শনিবার দুপুরের পর দেখা মেলেনি বৃষ্টির। তবে এরই মধ্যে আবারও সাগরে দানা বেঁধেছে লঘুচাপ। যা রোববার (২২ নভেম্বর) এর মধ্যেই পরিণত হতে পারে নিম্নচাপে। আশঙ্কা রয়েছে ঘূর্ণিঝড়ের।

ভারতীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, লঘুচাপের প্রভাবে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে আবারও আকাশ মেঘলা হয়ে উঠতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও হবে বৃষ্টি।

এদিকে বাংলাদেশের আবহাওয়া অফিস জানিয়েছে, লঘুচাপটি রোববারের মধ্যে নিম্নচাপে পরিণত হবে। এটি বুধবারের মধ্যে গভীর নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ভারতের অন্ধ্র উপকূলে আঘাত হানতে পারে। এর বর্ধিতাংশের প্রভাবে বাংলাদেশে বুধবার থেকে আবারও বৃষ্টি শুরু হতে পারে যা দুই থেকে তিন দিন স্থায়ী হবে।

আবহাওয়ার আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাষে বলা হয়েছে, দক্ষিণ বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। উপমহাদেশীয় উচ্চ চাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।

অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

পরবর্তী ৭২ ঘণ্টা তথা তিন দিনের আবহাওয়া পরিস্থিতির সামান্য পরিবর্তন হতে পারে।

রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চট্টগ্রামে ৩১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

Tags:

আপনার মতামত জানানঃ