ক্রাইম পেট্রোল বিডি  »  আইন-আদালত   »   দেওয়ানি মামলা ভার্চ্যুয়াল আদালতে করা যাবেঃ সুপ্রিম কোর্ট

দেওয়ানি মামলা ভার্চ্যুয়াল আদালতে করা যাবেঃ সুপ্রিম কোর্ট

জুলাই ১, ২০২০ - ৭:৪৪ অপরাহ্ণ
High_Court

স্বাস্থ্যবিধি মেনে নিম্ন আদালতে দেওয়ানি মামলা ও দেওয়ানি মামলায় আপিল দাখিল করা যাবে বলে সিদ্ধান্ত দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন । বুধবার (১ জুলাই) সুপ্রিম কোর্ট এর রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

এর আগে ভার্চ্যুয়াল পদ্ধতিতে ফৌজদারি মামলা এবং চেক ডিজঅনার মামলা পরিচালনার বিষয়ে গত ১৫ জুন বিজ্ঞপ্তি জারি করেছিল সুপ্রিম কোর্ট প্রশাসন।

বুধবার সেই বিজ্ঞপ্তির ধারাবাহিকতায় নতুন বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিগণের সাথে আলোচনাক্রমে এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে, স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি এবং শারীরিক ও সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে অধস্তন দেওয়ানি আদালতের সংশ্লিষ্ট সেরেস্তায় মোকদ্দমা ও আপিল দায়ের করা যাবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট দেওয়ানি আদালত সমূহ স্ব স্ব সেরেস্তায় শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় নিশ্চিত করার জন্য মোকাদ্দমা ও আপিল দায়ের/ গ্রহণের প্রয়োজনীয় পদ্ধতি নির্ধারণ করবেন। দেওয়ানি মোকাদ্দমা ও আপিল গ্রহণ করে সংশ্লিষ্ট আদালত দেওয়ানি কার্যবিধি অনুসরণ করতঃ সমন জারি করবেন।

সুপ্রিম কোর্টের ১৫ জুনের বিজ্ঞপ্তি মূলে প্রচারিত নির্দেশনার ধারাবাহিকতায় অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনাল সমূহ অতীব জরুরি বিষয় সমূহ শারীরিক উপস্থিতি ব্যতিরকে তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চ্যুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি করবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনার সংক্রমণ রোধ কল্পে তথা বিচারক ও আইনজীবীবৃন্দসহ অন্যান্য সকলের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য বর্তমানে তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চ্যুয়াল শুনানির মাধ্যমে পরিচালিত আদালতের কার্যক্রম একটি সাময়িক ব্যবস্থা মাত্র। পরিস্থিতি উন্নত হওয়া মাত্রই পূর্ব প্রচলিত পদ্ধতি অনুসরণ করতঃ বিচার কার্যক্রম পরিচালনার নির্দেশনা প্রদান করা হবে।

বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় তথ্য প্রযুক্তি ব্যবহার করে ভার্চ্যুয়াল শুনানির মাধ্যমে পরিচালিত আদালতের কার্যক্রম সাময়িক ব্যবস্থা হিসেবে গণ্য করে সংশ্লিষ্ট সকলকে সহযোগিতা করার জন্য অনুরোধ করা হলো।

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

আপনার মতামত জানানঃ