ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   দুশ্চিন্তা করলে বাড়ে যে রোগ

দুশ্চিন্তা করলে বাড়ে যে রোগ

অক্টোবর ২৫, ২০২০ - ১১:৩৭ পূর্বাহ্ণ

দৈনন্দিন জীবনে প্রত্যেক মানুষই কোনো না কোনো সময় দুশ্চিন্তা করে থাকেন। তবে অতিরিক্ত দুশ্চিন্তা করা উচিত নয়। তাই প্রত্যেক মানুষকে দুশ্চিন্তামুক্ত থাকার সর্বোচ্চ চেষ্টা করা উচিত। দুশ্চিন্তা মানুষকে ক্রমেই গ্রাস করে ফেলতে পারে। এর ফলে শরীরে তৈরি হতে পারে বিভিন্ন রোগ। দুশ্চিন্তা থেকে সেসব রোগ শরীরে বাসা বাঁধতে পারে সেগুলো হলো-

ভারতীয় রোগ বিশেষজ্ঞ সুকুমার মুখোপাধ্যায় বলেন, মানসিক চাপের সঙ্গে সরাসরি যোগ আছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও হৃদরোগের। অনিদ্রা, খিটখিটে মেজাজের সম্পর্ক আছে মানসিক চাপের সঙ্গে। সবে মিলে জীবন বিপর্যস্ত হয় আর তাতে কমে রোগ প্রতিরোধ ক্ষমতা। এছাড়া লাগাতার উদ্বেগে অম্বল, বদহজম বাড়ে। চিকিৎসা না করালে এগুলো আরও বাড়ে। পাশাপাশি নারীদের ঋতুস্রাব অনিয়মিত হওয়ার মূলেও হাত আছে এই উদ্বেগ, উৎকণ্ঠা আর দুশ্চিন্তার।

দুশ্চিন্তামুক্ত থাকতে যেসব কাজ করতে পারেন-

মন হালকা করার নতুন পথ খুঁজুন। বই পড়া হোক কী গান শোনা। ঘরে বসে সিনেমা দেখা বা হালকা ব্যায়াম করা যেকোনো পথ বেছে নিন। যোগাসন ও মেডিটেশন অভ্যাসেও মন হালকা হয়। টিভিতে বা মোবাইলে হালকা অনুষ্ঠান দেখুন। হাসির অনুষ্ঠান দেখলে আরও ভালো।

ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ ও ওবেসিটি থাকলে নিয়ম করে ব্যায়াম করুন। খাওয়াতে রাশ টানুন। ডায়াবিটিস ও মেদ বাহুল্য থাকলে কার্বোহাইড্রেট ও মিষ্টি কম খান। রক্তচাপ বেশি হলে নোনতা খাবার ও ভাজাভুজি বাদ দিন। ঘন ঘন চা-কফি-সফ্ট ড্রিংকস পান করে ঘুম নষ্ট করবেন না। মন ভালো রাখার অর্ধেক ওষুধ কিন্তু লুকিয়ে আছে ঘুমের মাঝেই।

আপনার মতামত জানানঃ