ক্রাইম পেট্রোল বিডি  »  রাজনীতি   »   দুই দেশ বেড়াজাল দিয়ে আলাদা করে রাখা

দুই দেশ বেড়াজাল দিয়ে আলাদা করে রাখা

October 22, 2016 - 10:36 AM

নিজস্ব প্রতিবেদক : দুই দেশ বেড়াজাল দিয়ে আলাদা করে রাখা হয়েছে। কিন্তু আমরা হৃদয় দিয়ে কখনও আলাদা হতে পারিনি।

শনিবার আওয়ামী লীগের ২০ তম সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে এমনটিই বললেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ও সংসদ উপনেতা পার্থ চ্যাটার্জী।

পার্থ চ্যাটার্জী বলেন, আমাদের আজকে রোমাঞ্চিত করছে। যখন কলেজের শুরুতে বঙ্গবন্ধু বা তার নাম শুনতাম তখন আমাদের মনে হতো যেন একটা শক্তি সঞ্চার হচ্ছে। আমার নিজের বাড়িও বাংলাদেশে।

তিনি আরো বলেন, আমাদের অনুভূতি, এই বাংলার প্রতিটি ঘরে ঘরে। যেমন বাংলাকে সামনে রেখে তার ঐতিহ্য তার সংস্কৃতি, তার সাহিত্য, দৃঢ়তা, তার রবীন্দ্রনাথ, নজরুল, লালন, তার জীবনানন্দ শেষদিকে শামসুর রহমান পর্যন্ত, আমাদের উজ্জীবিত করে। আজকে সেই আওয়ামী লীগের … ভাবতে পারিনি কোন দিন এখানে দাঁড়িয়ে এই সমাবেশে এসে বক্তব্য দেওয়ার  সুযোগ হবে। এটা একটা মহা সন্ধিক্ষণ আমাদের কাছে।

পার্থ চ্যাটার্জী বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ মানে হল স্বাধীনতার স্বপ্ন দেখার জাতীর জনক বঙ্গবন্ধুর সুদূরপ্রসারী  দৃষ্টি, পঞ্চান্ন হাজার বর্গ মাইল ভুখন্ডের একটি .. ইতিহাস সৃষ্টি। ইতিহাস বিনির্মানে থেমে থাকেনি দেশের ঐতিহ্যবাহী এ দলটি। বঙ্গবন্ধু ও বাংলাদেশ মুদ্রার এপিঠি ওপিঠ। আর মুদ্রাটি হলো বাংলাদেশের আওয়ামী লীগ।

পশ্চিমবঙ্গের এই শিক্ষামন্ত্রী বলেন, জাতির আকাঙ্খা ও স্বপ্ন পূরণে আনন্দ বেদনার চিরন্তন সঙ্গী আওয়ামী লীগ। এ দলের জন্ম লাভের পর মহান ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৫৪ সালের যুক্তফ্রন্টের নির্বাচন, ১৯৬৬ সালের ঐতিহাসিক ছয়দফা, ১৯৬৯ সালে গণঅভ্যুত্থান এবং ১৯৭০ সালের নির্বাচনের মাধ্যমে এই দলের নেতৃত্বে বাঙালি জাতি ক্রমশ এগিয়ে যায় স্বাধীনতার দিকে।
১৯৭১ সালে সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। বিশ্ব মানচিত্রে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসাবে বাংলাদেশ নিজেদের স্থান দখল করে। আর এসব আন্দোলনের পুরোধা একচ্ছত্র নায়ক ইতিহাসের সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

আপনার মতামত জানানঃ