ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   দাম কমছে স্কুটি-বাইকের

দাম কমছে স্কুটি-বাইকের

আগস্ট ২৮, ২০২০ - ১২:২৭ অপরাহ্ণ

মোটরসাইকেল চালকদের স্বস্তি দিয়ে এবার নিজেদের স্কুটি-বাইকের দাম ১০ হাজার টাকা পর্যন্ত কমানোর কথা জানালেন ‘‌বাজাজ’ এর ম্যানেজিং ডিরেক্টর রাজীব বাজাজ। তবে তার জন্য পার্শ্ববর্তী দেশ ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রণালয়ের‌ ঘোষণার জন্য অপেক্ষা করছেন তিনি।

বর্তমানে বাইক বা দুইচাকার বাহনের উপর ২৮ শতাংশ জিএসটি বসিয়েছে ভারত। সম্প্রতি ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ‌ ইঙ্গিত দিয়েছেন, খুব শীঘ্রই হয়তো দুইচাকার বাহনের উপর করা জিএসটির হার কমানো হতে পারে। সেটি ২৮ শতাংশ থেকে নামিয়ে আনা হতে পারে ১৮ শতাংশে।

রাজীব বাজাজ একটি ভারতীয় সংবাদমাধ্যমকে জানান, GST এর হার কমলে স্কুটি-বাইকের দাম ৮ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত কমতে পারে। ফলে স্বস্তি পাবেন সাধারণ মানুষ। তিনি এ প্রসঙ্গে বলেন, ‌‘দুইচাকার যানের ক্ষেত্রে জিএসটির হার ২৮ শতাংশ থেকে কমিয়ে সেটা ১৮ শতাংশ করা হলে অনায়াসে সেগুলোর দাম ৮–১০ হাজার টাকা পর্যন্ত কমানো যাবে।’‌

যদিও বৃহস্পতিবার (২৭ আগস্ট) ৪১ তম জিএসটি কাউন্সিলের বৈঠকে পণ্যের জিএসটির হার কমানো বা বাড়ানো নিয়ে তেমন কোনও সিদ্ধান্ত হয়নি। মূলত জিএসটি আদায়ে ঘাটতি এবং রাজ্যগুলোকে কীভাবে এই ঘাটতি থেকে মুক্তি দেওয়া সম্ভব, সেটি নিয়েই আলোচনা করা হয়। বৈঠক শেষে ঘাটতি পূরণের জন্য ভারতের রাজ্যগুলিকে দুটি বিকল্প পন্থা দিয়েছে জিএসটি কাউন্সিল।‌

প্রথম বিকল্প পন্থা হিসেবে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার সঙ্গে আলোচনার ভিত্তিতে রাজ্যগুলিকে একটি বিশেষ সময়সীমা দেওয়া হবে। তার মধ্যে ঠিকঠাক সুদের হারে ৯৭,০০০ কোটি টাকা ঋণ নেওয়ার সুযোগ মিলবে। আর দ্বিতীয় বিকল্প হিসেবে বিশেষ ‘উইন্ডো’র আওতায় পুরো ২.৩৫ লক্ষ কোটি টাকা ঋণ নিতে পারবে উক্ত রাজ্যগুলি। আর এই প্রস্তাব বিবেচনার জন্য রাজ্যগুলিকে সাতদিনের একটি সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে।

আপনার মতামত জানানঃ