ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   দাউদ ইব্রাহিমঃ যে ৯টি ঠিকানা দিল্লি দিয়েছিল তার মধ্যে ৬টি ঠিকানাই সঠিক

দাউদ ইব্রাহিমঃ যে ৯টি ঠিকানা দিল্লি দিয়েছিল তার মধ্যে ৬টি ঠিকানাই সঠিক

August 24, 2016 - 9:17 AM

আন্তর্জাতিক ডেস্ক :ভারতের আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের অবস্থান সম্পর্কে জাতিসংঘের কাছে পাকিস্তানের যে ৯টি ঠিকানা দিল্লি দিয়েছিল তার মধ্যে ৬টি ঠিকানাই সঠিক বলে জানিয়েছে সংস্থাটি। বুধবার জাতিসংঘের স্যাংশন কমিটির বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

 

১৯৯৩ সালের ভারতের মুম্বাই বিস্ফোরণের মূল সন্দেহভাজন দাউদ ইব্রাহিমকে ২০০৩ সালের ৩ নভেম্বর ‘আন্তর্জাতিক জঙ্গি’ হিসেবে ঘোষণা করে জাতিসংঘ। নিষিদ্ধ ব্যক্তিদের এই তালিকা ২০০৬, ২০০৭ ও ২০১০ সালে স‌ংশোধন করেছে নিষেধাজ্ঞা কমিটি। গত সপ্তাহে নতুন করে এই তালিকা সংশোধন করা হয়। তবে তালিকায় দাউদ ইব্রাহিমের নাম রয়েই গেছে।

 

ভারত বরাবরই দাবি করে আসছে পাকিস্তানে লুকিয়ে আছে দাউদ। তবে পাকিস্তান সরকার এ দাবি অস্বীকার করে আসছে। এবার জাতিসংঘে ভারত যে নথি জমা দিয়েছে তাতে বলা হয়েছে, পাকিস্তানে ঘন ঘন ঠিকানা বদল করছেন দাউদ ইব্রাহিম। পাকিস্তানে তার প্রচুর সম্পত্তি রয়েছে এবং ওই দেশের গোয়েন্দা সংস্থাগুলো তাকে নিরাপত্তা দিচ্ছে।

 

নথিতে দাউদের অবস্থান নিয়ে যে ৯টি ঠিকানা দেওয়া হয়েছে তার মধ্যে তিনটি সঠিক নয় বলে জানিয়েছে জাতিসংঘ। এগুলোর  একটি হল ইসলামাবাদের মারগাল্লা রোডে এফ-৬/২ স্ট্রিটে ৭ নম্বর বাড়ি। জাতিসংঘের নিষেধাজ্ঞা কমিটি জানিয়েছে, ওই বাড়িটি আসলে জাতিসংঘে নিযুক্ত পাক রাষ্ট্রদূত মালিহা লোধির। করাচির ক্লিফটন ও ডিফেন্স হাউসিং এরিয়ার দু’টি বাড়িও দাউদের নয় বলেই জানিয়েছে তারা।

আপনার মতামত জানানঃ