ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   দলভিত্তিক সিটি নির্বাচনের বিধি আইন মন্ত্রণালয়ে

দলভিত্তিক সিটি নির্বাচনের বিধি আইন মন্ত্রণালয়ে

September 1, 2016 - 2:28 PM

নিজস্ব প্রতিবেদক : নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে নির্বাচন বিধিমালা ও আচরণবিধির সংশোধনী প্রস্তাব মতামতের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

সিটি করপোরেশনের মেয়র পদে দলীয়ভাবে নির্বাচন হবে এবার। আগামী ডিসেম্বরের মধ্যে নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি করপোরেশনে ভোটের পরিকল্পনাও করেছে নির্বাচন কমিশন (ইসি)।

এ অবস্থায় সভাপতি-সাধারণ সম্পাদক বা সমমর্যাদার ব্যক্তির প্রত্যয়নে দলীয় প্রার্থী, স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে ৩০০ ভোটারের সমর্থন তালিকা দেওয়া, মন্ত্রী-এমপি-মেয়রদের প্রচারণার ওপর নিষেধাজ্ঞা, সংরক্ষিত আসনের নারী প্রার্থীদের প্রতীকে সংশোধন এনে দুটি খসড়া বিধি করা হয়েছে।

বৃহস্পতিবার ইসির আইন শাখার জ্যেষ্ঠ সহকারী সচিব অন্তরা ঘোষ বলেন, নির্বাচনবিধি ও আচরণবিধির সংশোধনে ইসির অনুমোদনের পর আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠিয়েছি আমরা। এ বিষয়ে মতামত ও মন্ত্রণালয়ের অনুমোদনের পরই সংশোধিত বিধির গেজেট প্রকাশ করা হবে।

এ কর্মকর্তা জানান, সেপ্টেম্বরের মধ্যে নির্বাচনবিধি ও আচরণবিধির সংশোধিত গেজেট প্রকাশ করা হতে পারে। বিধি দুটি জারির পর ভোটের তফসিলের ব্যবস্থা নেবে ইসি।

অক্টোবরের মধ্যে বিধি সংশোধন কাজ শেষ করে প্রয়োজনীয় প্রস্তুতি শেষে নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে হাত দিতে চায় ইসি।

ডিসেম্বরের দ্বিতীয়ার্ধকে ভোটের উপযুক্ত সময় বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছেন ইসির কর্মকর্তারা।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখার সহকারী সচিব জানান, দুটি সিটিতেই নির্বাচনের সময় হয়েছে। এক্ষেত্রে ২৬ ডিসেম্বরের মধ্যে নারায়ণগঞ্জ ও ৬ ফেব্রুয়ারির মধ্যে কুমিল্লায় ভোট করার বাধ্যবাধকতা রয়েছে। এ দুটি নির্বাচন একদিনে করার পরিকল্পনা করেই কাজ এগোচ্ছে।

আপনার মতামত জানানঃ