ক্রাইম পেট্রোল বিডি  »  আইন-আদালত   »   দক্ষিণ সুদানে বিদ্রোহীদের হামলায় ২১ বেসামরিক নাগরিক নিহত

দক্ষিণ সুদানে বিদ্রোহীদের হামলায় ২১ বেসামরিক নাগরিক নিহত

October 10, 2016 - 1:16 PM

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ সুদানে বিদ্রোহীদের হামলায় ২১ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। সেন্ট্রাল ইকুয়েটরিয়াল রাজ্যে ট্রাকে করে যাওয়ার সময় এ হামলা চালানো হয়।

সোমবার দেশটিতে কর্মরত জাতিসংঘ মিশন ও সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

দু’বছরের গৃহযুদ্ধের অবসান ঘটিয়ে চলতি বছরের প্রথম দিকে প্রেসিডেন্ট সালভা কির ও ভাইস প্রেসিডেন্ট রিক মাচারের বাহিনী শান্তি সমঝোতায় পৌঁছায়।কিন্তু গত জুলাইয়ে ফের সংঘর্ষে জড়িয়ে পড়ে কির ও মাচারের বাহিনী। দক্ষিণ সুদানের সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, দুই পক্ষের এই সংঘর্ষ দেশকে আবারও গৃহযুদ্ধের দিকে নিয়ে যাচ্ছে।

দক্ষিণ সুদানের সরকারের পক্ষ থেকে সোমবার বলা হয়েছে, শনিবার ২১ জন বেসামরিক নাগরিককে হত্যা করা হয়েছে। এদের মধ্যে বেশ কয়েকজ অগ্নিদগ্ধ হয়ে মারা গেছে। এছাড়া বিদ্রোহী বন্দুকধারীদের অতর্কিত হামলায় ২০ জন আহত হয়েছে।

স্থানীয় সরকারি কর্মকর্তা জ্যাকব লেম চ্যান জানান, চারটি ট্রাকের ওপর হামলা চালানো হয়েছে। এগুলোর মধ্যে একটি ট্রাকে আগুন লেগে গেলে ভেতরে থাকা আরোহীররা দগ্ধ হয়ে মারা যায়।

তবে রিক মাচারের দল এসপিএলএম-আইও সরকারের এ অভিযোগ অস্বীকার করেছে। এসপিএলএম-আইও এর সামরিক মুখপাত্র ডিকসন গ্যাতলুয়াক জক বলেন, আমরা কেবল সেনাবাহিনীর বিরুদ্ধে হামলা চালাই। বেসামরিক নাগরিকদের ওপর হামলা বা তাদের হত্যার কোনো অভিপ্রায় আমাদের নেই।

আপনার মতামত জানানঃ