ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   দক্ষিণ কোরিয়ার আকাশে

দক্ষিণ কোরিয়ার আকাশে

September 21, 2016 - 10:56 AM

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ার আকাশে বুধবার টহল দিয়েছে দুটি মার্কিন সুপারসনিক বোমারু বিমান। পরে বিমান দুটির একটি রাজধানী সিউল থেকে ৪০ কিলোমিটার দক্ষিণের একটি বিমান ঘাঁটিতে অবতরণ করেছে।

গত ৯ সেপ্টেম্বর উত্তর কোরিয়ার পারমাণবিক বোমা পরীক্ষার পর দ্বিতীয়বারের মতো এ টহল দিলো মার্কিন যুদ্ধবিমান।

দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত মার্কিন সেনাবাহিনী ইউনিট জানিয়েছে, বুধবার যে দুটি বিমান টহল দিয়েছে এগুলো হচ্ছে বি-ওয়ানবি ল্যান্সার কৌশলগত বোমারু বিমান। এগুলো গুয়াম ঘাঁটি থেকে উড্ডয়ন করেছিল। মূলত কোরীয় উপদ্বীপে ও এই অঞ্চলে শান্তি বজায় রাখতে মার্কিন প্রতিশ্রুতির নমুনা সামরিক শক্তি প্রদর্শণের জন্য এই টহল দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, দক্ষিণ কোরিয়া যুক্তরাষ্ট্রের ২৮ হাজার ৫০০ সেনা মোতায়েন রয়েছে। গত ১৩ সেপ্টেম্বর সিউল ও ওয়াশিংটনের ঐক্য প্রদর্শণের জন্য মার্কিন ও দক্ষিণ কোরীয় যুদ্ধবিমানের প্রহরায় দুটি বি-ওয়ান বোমারু বিমান টহল দিয়েছিল। ওই সময় উত্তর কোরিয়া যুদ্ধবিমান টহলের নিন্দা জানিয়ে বলেছিল, এর মাধ্যমে সশস্ত্র প্ররোচনা দেওয়া হচ্ছে। তবে বুধবারের টহলের বিষয়ে এখনো প্রতিক্রিয়া দেখায়নি পিয়ংইয়ং মার্কিন বিমানবাহনী জানিয়েছে, বুধবার দুটি বি-ওয়ান বিমানের একটি উত্তর কোরিয়ার একেবারে কাছ ঘেঁষে উড়ে গেছে। এতো কাছ দিয়ে উড়ে যাওয়া এ যাবতকালের রেকর্ড।

দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, উত্তর কোরিয়া সীমান্তের কাছে তাজা গুলি বিনিময়ের প্রশিক্ষণ কেন্দ্র পোচিঅনে কাছে মার্কিন যুদ্ধবিমানটি টহল দিয়েছে।

আপনার মতামত জানানঃ