ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   তৈলাক্ত ত্বকের যত্ন

তৈলাক্ত ত্বকের যত্ন

আগস্ট ২২, ২০২০ - ৩:৩৩ অপরাহ্ণ

সবাই চায় নিজের ত্বককে সুন্দর রাখতে কিন্তু তৈলাক্ত ত্বক এর জন্য সম্ভব হয়ে উঠে না। তৈলাক্ত ত্বকে ময়লা, ধুলো এবং ডেড সেল খুব দ্রুত জমে। গরমকালে তৈলাক্ত ত্বক মানে তেল চিপচিপে একটা মুখ। ঘামের কারণে ত্বক নির্জীব এবং তৈলাক্ত ভাব বেড়ে যায়। তৈলাক্ত ত্বকে ব্ল্যাকহেডস এবং পিম্পল হওয়ার আশঙ্কা বেশি থাকে। কিন্তু তৈলাক্ত ত্বক, ত্বকের সুরক্ষায় কাজ করে এবং ত্বকে বয়সের ছাপ অনেক মাত্রায় কমিয়ে দেয় তথাপি অনেকেই মাত্রাতিরিক্ত তেল নিঃসরণের সমস্যায় ভুগে থাকেন এই সমস্যা সমাধান হিসেবে ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করতে পারেন।

তৈলাক্ত ত্বকে ময়লা, ধুলো এবং ডেড সেল খুব দ্রুত জমে। তাই সহ সময় মুখ পরিষ্কার রাখা খুব জরুরি।

ঠান্ডা পানি :  দিনে ৭-৮ বার ঠান্ডা পানি দিয়ে ভালো করে মুখ ধুতে হবে। পানিতে এক চিমটে লবণ ব্যবহার করতে পারেন , লবণ ত্বক থেকে অতিরিক্ত তেল শোষন করে নেয়।

মধু :  মধু ত্বকের বিভিন্ন ধরণের সমস্যা সমাধাণ করে। নিয়মিত মুখে মধু ব্যবহার করলে তৈলাক্ত ভাব দূর হয় এবং ত্বককে টানটান রাখতে সাহায্য করে।

কফি : কফি গুঁড়া করে খনিকটা মধুর কফির সঙ্গে মিশিয়ে স্ক্রাব তৈরি করে তা মুখে ব্যবহার করুন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য এটি বেশ কার্যকর।

শশা : শশা ত্বকের তৈলাক্ত ভাব দূর করার পাশাপাশি ত্বকের উজ্জ্বল রাখতেও সাহায্য করে।

চাল গুরা : চালের গুরার সাথে পরিমাণ মত পানি মিশিয়ে মুখে লাগিয়ে ভালো ভাবে স্ক্রাব করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

পানি :  বেশি বেশি করে পানি পান করতে হবে ।

সুষম খাদ্য খাওয়া : সুষম খাদ্য খাওয়া ত্বকের জন্য খুব উপকার।

গোলাপজল : রাতে ঘুমানোর আগে মুখে গোলাপজল লাগিয়ে ঘুমান।

আপনার মতামত জানানঃ