ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   তেলাপোকা দূর করার সহজ উপায়

তেলাপোকা দূর করার সহজ উপায়

নভেম্বর ৭, ২০২০ - ৫:০৯ অপরাহ্ণ

তেলাপোকার উপদ্রব সহ্য করতে হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। সাধারণত, বাড়িঘর ময়লা থাকলে সেখানে তেলাপোকা বাসা বাঁধে। তাই ঘর পরিষ্কার রাখার পাশাপাশি তেলাপোকার দূর করার অন্যান্য পন্থা সম্পর্কেও সচেতন থাকা প্রয়োজন। তেলাপোকার যন্ত্রণা থেকে মুক্তি পেতে আজই ট্রাই করুন, এই ছোট পদ্ধতিগুলো:

১.  রান্নাঘরেই তেজপাতা থাকে৷ তেজপাতা গুঁড়া করে বিভিন্ন ঘরের কোণায় কোণায় ছড়িয়ে দিতে পারেন৷ তেলাপোকারা পালাবে
২.  লবঙ্গও খুব কাজের তেলাপোকা তাড়াতে। বেশ কয়েকটি লবঙ্গ রেখে দিন রান্নাঘরের বিভিন্ন জায়গায়। ছোট্ট এই মসলাটির ঝাঁঝালো গন্ধ তেলাপোকার শত্রু।

৩.  একটি মগে এক লিটার পানি নিন এবং এতে একটি রসুনের কোয়া, একটি পেঁয়াজের পেস্ট এবং এক টেবিল চামচ গোলমরিচের গুঁড়া দিয়ে মিশিয়ে নিন। এবার স্প্রে করে দিন সারা বাড়িতে বা যেসব জায়গায় তেলাপোকা বেশি আসে
৪.  শুধু তেলাপোকা নয়, সব ধরনের পোকামাকড় তাড়াতে ঘরে রেখে দিন নিমপাতা। নিম তেল বা নিমপাতার গুঁড়াও রাখতে পারেন।
৫.  তেলাপোকার যন্ত্রণা থেকে বাঁচতে এর বিকল্প নেই। তেলাপোকা খাবার ও ময়লা স্থান পছন্দ করে এবং সেখানেই বাসা বাঁধে। নিয়মিত বাড়ি-ঘর পরিষ্কার করা হলে তেলাপোকা বাসা বাঁধতে পারেনা।

৬.  তেলাপোকার ওপর চুলের স্প্রে দিয়ে স্প্রে করলে তা আর নড়তে পারে এবং একটা পর্যায়ে দুর্বল হয়ে যায় তখন তা সরিয়ে বা মেরে ফেলতে পারেন।

৭.  পাতেলাপোকা তেজ পাতার গন্ধ সহ্য করতে পারেনা। তাই তেজপাতা গুঁড়া করে তা ঘরের আনাচে কানাচে ছড়িয়ে রাখুন। আর তেলাপোকা কোথায় বাসা বেঁধেছে তা জেনে থাকলে সেখানেই ছিটিয়ে দিন। এর গন্ধে তারা সেস্থান ত্যাগ করবে।

৮.  যদিও এর গন্ধটা খুব একটা ভালো না তবুও তেলাপোকার উপদ্রপ থেকে বাঁচতে রান্নাঘরের আনাচেকানাচে অ্যামোনিয়া দিয়ে পরিষ্কার করুন।

৯.  এক বালতি পানিতে দুই কাপ অ্যামনিয়া মিশিয়ে তা দিয়ে ঘর পরিষ্কার করে নিন।

১০.  এই পদ্ধতি খুব সহজ ও কার্যকর। উন্নত মানের আঠা যেমন- ডাক টেপ ঘরের বিভিন্ন স্থানে আঠালো অংশ উপরিভাগে দিয়ে রেখে দিন। এর উপর দিয়ে চলাচল করতে গিয়ে তেলাপোকা আটকে যাবে।

আপনার মতামত জানানঃ