ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   তার দেশ যুক্তরাষ্ট্রের ফ্যাকাসে ছোট ভাই নয়

তার দেশ যুক্তরাষ্ট্রের ফ্যাকাসে ছোট ভাই নয়

September 16, 2016 - 8:03 AM

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী পারফেক্টো ইয়াসে বলেছেন, তার দেশ যুক্তরাষ্ট্রের ফ্যাকাসে ছোট ভাই নয়। মানবাধিকার বিষয়ে কোনো উপদেশবানী শুনতে ফিলিপাইন প্রস্তুত নয়।

বৃহস্পতিবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ঔপনিবেশিক আমলে ফিলিপাইনের বাসিন্দাদের ‘ফ্যাকাসে ছোট ভাই’ হিসেবে আখ্যা দিতো মার্কিনিরা। ১৯৪৬ সালে আমেরিকার কাছ থেকে স্বাধীনতা লাভ করে ফিলিপাইন। এরপরেও দীর্ঘদিন ধরেই দক্ষিণ-পূর্ব এশিয়ায় আমেরিকার ঘনিষ্ঠ মিত্র হিসেবে ভূমিকা পালন করছে দেশটি। বিশেষ করে দক্ষিণ চীন সাগর এলাকায় চীনের সামরিক উপস্থিতির বিরুদ্ধে আমেরিকার সহযোগি হিসেবে কাজ করছে ম্যানিলা। তবে গত মে মাসে রদ্রিগো দুতের্তে ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর আমেরিকার সঙ্গে সম্পর্কের অবনতি ঘটতে থাকে। এর কারণ হিসেবে বলা হচ্ছে, দুতের্তে মাদকের বিরুদ্ধে যে অভিযান চালাচ্ছেন , যুক্তরাষ্ট্র তার সমালোচনা করছে। এর জের ধরে গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে ‘বেশ্যা পুত্র’ বলতেও কসুর করেননি দুতের্তে। ওবামা এর পরিপ্রেক্ষিতে দুতের্তের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিলও করেছিলেন।

ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী পারফেক্টো ইয়াসে বলেন , যুক্তরাষ্ট্রের সঙ্গে মৈত্রিতা রক্ষা করতে ফিলিপাইন প্রতিশ্রুতিবদ্ধ। তবে তার মানে এই নয় যে এর বিনিময়ে আমাদের মানবাধিকার রক্ষার উপদেশ বানী শুনতে হবে।

মার্কিন নেতাদের উদ্দেশে ইয়াসে বলেন, ‘ আপনারা ফিলিপাইনে যেয়ে বলেন না যে, আমি তোমাদের কিছু দিতে যাচ্ছি, আমি তোমাদের উন্নয়নে সহায়তা করবো। আপনার বলেন এই সব শর্ত পূরণ করতে হবে। আমরা তোমাদের মানবাধিকার রক্ষার উপদেশ দেব।’

তিনি বলেন, আমি আমেরিকান বন্ধু ও নেতাদের আমাদের উচ্চাকাঙ্খার দিকে লক্ষ্য করতে বলব। আমরা সবসময় আমেরিকার ফ্যাকাসে ছোট ভাই হয়ে থাকতে পারি না। আমাদের উন্নতি করতে হবে। আমাদের বড় হতে হবে এবং আমাদের নিজেদের লোকদের কাছে বড় ভাই হতে হবে।’

আপনার মতামত জানানঃ