ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   তাইওয়ানের পর এবার চীনে তাণ্ডব চালাচ্ছে সুপার টাইফুন মেরান্তি

তাইওয়ানের পর এবার চীনে তাণ্ডব চালাচ্ছে সুপার টাইফুন মেরান্তি

September 15, 2016 - 7:22 AM

আন্তর্জাতিক ডেস্ক : তাইওয়ানের পর এবার চীনে তাণ্ডব চালাচ্ছে সুপার টাইফুন মেরান্তি।

বুধবার তাইওয়ানের ওপর দিয়ে প্রচণ্ড গতিতে বয়ে যায় ঘূর্ণিঝড় মেরান্তি। বৃহস্পতিবার ভোর থেকে চীনের দক্ষিণাঞ্চল দিয়ে ঘণ্টায় ২২৭ কিলোমিটার বেগে ধাবিত হচ্ছে শক্তিশালী এ ঝড়। এ ঝড়ে এক তাইওয়ানির মৃত্যু হয়েছে।

মেরান্তির প্রভাবে তাইওয়ানে প্রচুর বৃষ্টিপাত হয়েছে। দেখা দিয়েছে বন্যা। ক্ষতিগ্রস্ত হয়েছে ঘরবাড়ি, ফসল ও রাস্তাঘাট। ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে। প্রায় ৬ লাখ বসতভিটায় বিদ্যুৎ নেই। জীবনব্যবস্থা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে বা সরে গেছে কয়েক লাখ মানুষ।
এদিকে চীনের দক্ষিণাঞ্চলে আঘাত হানা মেরান্তি গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড়। গাছপালা ভেঙে পড়েছে। সড়ক-মহাসড়ক প্লাবিত হয়েছে। যোগাযোগ ব্যবস্থা চরমভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে। বহু মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। তবে ঝড়ের কারণে চীনে মৃত্যুর কোনো ঘটনা ঘটেছে বলে শোনা যায়নি।

বৃহস্পতিবার সকালে চীনের জিয়ামেন শহরে আঘাত হানে মেরান্তি। এর ফলে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় বিপর্যয় দেখা দিয়েছে।

চীনের দক্ষিণাঞ্চলে বেশ কিছু ফ্লাইট বাতিল করা হয়েছে। ট্রেন চলাচল সাময়িক বন্ধ রাখা হয়েছে। হাজার হাজার মানুষকে উদ্ধার করে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

মধ্য-শারদীয় উৎসের জন্য চীনে তিন দিনের সরকারি ছুটি চলছে। এ সময়ে আঘাত হানল সুপার টাইফুন। উৎসব এখন উৎকণ্ঠায় রূপ নিয়েছে।

অপেক্ষাকৃত নিরাপদ অঞ্চলের লোকজনকে ঘরের মধ্যে থাকতে বলা হয়েছে। তবে পিনতাং শহরের লোকদের ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে।

তাইওয়ানে একজনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছে ৩৮ জন। ঝড়-বৃষ্টি কারণে ভূমিধসের আশঙ্কা বাড়ছে। কোনো কোনো স্থানে ৮০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড় এটি।

আপনার মতামত জানানঃ