ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   ডিসেম্বরের মধ্যে বিল্ডিং কোড বাস্তবায়নের আশা

ডিসেম্বরের মধ্যে বিল্ডিং কোড বাস্তবায়নের আশা

September 29, 2016 - 10:13 AM

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের ডিসেম্বরের মধ্যে বিল্ডিং কোড বাস্তবায়ন করার আশা প্রকাশ করেছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে বিল্ডিং কোড বাস্তবায়ন কৌশলবিষয়ক জাতীয় কর্মশালায় এ আশা প্রকাশ করেন তিনি।

মন্ত্রী বলেন, বিল্ডিং কোড বাস্তবায়নের পরে তা সকলকে মানতে হবে। এ ছাড়া সারা দেশে বিল্ডিং কোড আইন কার্যকরী করার জন্য পিডব্লিউডিকে দায়িত্ব দেওয়ার কথা ভাবছি।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ আছে, পরিকল্পিত আবাসিক এলাকা করতে হবে। কোনো কৃষি জমি যেন নষ্ট না হয়। আমরা সেই লক্ষ্যে কাজ করছি।

সভায় বক্তারা বলেন, ১৯৯৩ সালে বিল্ডিং কোড তৈরি হওয়ার পরেও এখন পর্যন্ত কেন, কী কারণে তা বাস্তবায়ন হয়নি সেই বিষয়গুলো বিশ্লেষণ করলে সমস্যা খুঁজে পাওয়া যাবে। আর আমরা সেই সমস্যাগুলো নিয়ে কাজ করলে অবশ্যই সফল হবো।

এ ছাড়া সারা দেশে বিল্ডিং কোড বাস্তবায়নের জন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), চট্টগ্রাম ডেভেলপমেন্ট অথরিটি (সি ডি এ), খুলনা ডেভেলপমেন্ট অথরিটির (কে.ডি.এ) মতো আলাদা এপেক্স বডিসহ ইন্দোনেশীয়ার পদ্ধতিতে প্যানেল আকারে বিল্ডিং কোড প্লান পাশের পরামর্শও দেন বক্তারা।

ওয়ার্কশপটি যৌথভাভাবে আয়োজন করে ন্যাশনাল অ্যালায়েন্স ফর রিস্ক রিডাকশন অ্যান্ড রেসপন্স ইনিশিয়েটিভস (এনএআরআরআই), হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহিদ উল্লাহ খন্দকারের সভাপতিত্বে কর্মশালায় আরো বক্তব্য রাখেন একশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, হাউজ অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের ডিরেক্টর মুহাম্মদ আবু সাদেক, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর জামিলুর রেজা চৌধুরী প্রমুখ।

আপনার মতামত জানানঃ