ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   ট্রাম্প পেলেন ‘বাংলাদেশি নোবেল’, চেষ্টা করুন আপনিও

ট্রাম্প পেলেন ‘বাংলাদেশি নোবেল’, চেষ্টা করুন আপনিও

সেপ্টেম্বর ১৩, ২০২০ - ৯:২৬ অপরাহ্ণ

দু’হাজার কুড়ি পুরোটাই যে মন্দ খবরের ঝুড়ি তা আর বলা যাচ্ছে না। এই দুর্দিনে তীর্থের কাকের মতো ভালো খবরের আশায় বসে থাকা বিশ্ববাসী কিন্তু ঠিকই ভালো খবর পেয়ে গেল। জনদরদী বিশ্বনেতা ডোনাল্ড ট্রাম্পকে শান্তিতে নোবেল মনোনয়ন দিয়েছে আন্তর্জাতিক নোবেলম্যান কমিটি।

ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে কমবেশি আমরা সবাই জানি। এই হিপোক্রেসির দুনিয়ায় সে যেন একটুখানি স্বপ্নের মতো, যেন সাক্ষাত নিৎসের সুপারম্যান। নাইন ইলেভেন-এ ওয়ার্ল্ড ট্রেড সেন্টার বিধ্বস্ত হওয়ার ট্রাম্প সেখানে সম্পূর্ণ অক্ষত অবস্থায় ছিলেন। তিনি যে শরীরে ও মননে আর সবার চাইতে আলাদা তা বলাই বাহুল্য।

করোনাকালে নিত্যনতুন চমকপ্রদ বক্তব্য ছুড়ে তিনি তার ইমিউনিটি সিস্টেম সম্পর্কে ঝাঁঝালো ধারণা দিয়েছেন। এছাড়া সোশ্যাল মিডিয়া ফ্রিক কিশোরের মতো টুইটারে তার নিয়মিত টুইটগুলো প্রতিনিয়ত প্রমাণ রেখে যাচ্ছে তার আইকিউ-এর।

কথায় আছে ,যস্মিন দেশে যদাচার। এদেশে কাউকে ভালোবেসে হয়তো আমরা হালকা গালমন্দ করি; নিউজিল্যান্ডে ভালোবেসে বানায় টয়লেট ক্লিনার। ট্রাম্পের প্রতি ভালোবাসার চিহ্নস্বরূপ ‘মেক ইউর টয়লেট গ্রেট এগেইন’ স্লোগানে পনেরো ইঞ্চি দৈর্ঘ্যের ‘ট্রাম্প টয়লেট ব্রাশ’ বানিয়ে দেখিয়েছিল তারা। সব উদহারণ দিতে গেলে আরব্য রজনী’র মতো কেটে যাবে এক হাজার এক রাত। তবুও কি শেষ হবে?

কথায় আছে, রতনে রতন চেনে, শুয়োর চেনে কচু। যেন এই প্রবাদকে রঙিন করতেই আন্তর্জাতিক নোবেলম্যান কমিটির এই সিদ্ধান্ত। নোবেলম্যান কমিটির চেয়ারপারসন সারেগামা খ্যাত নোবেল এ বিষয়ে বলেন, ‘আমি দীর্ঘদিন যাবত বাংলাদেশের নুয়ে পড়া মিউজিক ইন্ডাস্ট্রিকে দাঁড় করাতে কাজ করে যাচ্ছি। বর্তমানে আমি সিটি বাউলসহ আরো কয়েকটি ব্যান্ডের ইন্সট্রাক্টর হিসেবে কাজ করলেও আমার মন পড়ে ছিল অন্য কোথাও। প্রতিবছর আমার সংস্থা ‘নোবেলম্যান’ সুপার হিউম্যানদের শান্তিতে নোবেল দিয়ে থাকে।

তিনি বলেন, তাবৎ দুনিয়ায় শান্তি ফিরিয়ে আনতে কাজ করছে এমন মহামতির নাম বলতে গেলে প্রথমেই আসবে জনগণের নেতা ডোনাল্ড ট্রাম্পের নাম।

সম্প্রতি তিনি এক ফেসবুক স্টাটাস দিয়ে জানান ‘আমি ডোনাল্ড ট্রাম্প, কাজ করছি পৃথিবীর শান্তি নিয়ে….#NobleMan…’

মহামতি ট্রাম্পের এই স্টাটাস দেখে টনক নড়েচড়ে ওঠে নোবেলম্যান কমিটির; কোনপ্রকার কালবিলম্ব না করে নোবেলম্যান এর পক্ষ থেকে তাকে মনোনীত করা হয়।
শান্তিতে নোবেল পেতে আপনিও চাইলে আপনার ফেসবুক ওয়ালে গিয়ে This is Noble Time, Noble…. #NobleMan লিখে পোস্ট করতে পারেন।

এদিকে, এই খবরের জন্যই যেনো অপেক্ষারত ছিল সকল সকলে। শান্তিতে ট্রাম্পের নোবেল মনোনয়ন ভুল না সঠিক এ বিষয়ক আলাপচারিতা ও তর্কযুদ্ধে মেতে উঠেছে অনেকেই।

‘এহেন দ্বিধাদ্বন্দ্ব নির্বুদ্ধিতার পরিচয়’ এমন উক্তি দিয়ে ট্রাম্পের পাশে দাঁড়িয়েছেন পূর্বসূরি বারাক ওবামা। তিনি আরও বলেন, ‘আমি যখন নোবেলকে পেলাম আমার মনে একটি প্রশ্ন জেগেছিল; নোবেলম্যান কমিটি কি তাদের এই মান ধরে রাখতে পারবে? ট্রাম্পের মনোনয়নের খবর পেয়ে আমার সে সন্দেহ দূর হয়ে গেছে ‘

নাম প্রকাশে অনিচ্ছুক এক ডেমোক্রেট নেতা বলেন, ‘লোকটাকে দেখতে ইয়ের মতো হলেও মনটা বড় ভালো। নোবেল তার প্রাপ্য।’

বিভিন্ন রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিশ্ব রাজনীতিতে এ বছরের সব থেকে ইতিবাচক ঘটনা হচ্ছে ট্রাম্পের নোবেল মনোনয়ন। তারা মনে করেন ট্রাম্প তার শিশুসুলভ আচরণের ফাঁকে এখনো যে খেলতে খেলতে লাল বোতামে প্রেস করে দেয়নি এতেই প্রমাণ হয় তাঁর অসাধারণ ব্যক্তিত্ব আর দায়িত্ববোধ।

তারা আরও যোগ করে বলেন, ‘এ সময়ে আমেরিকার জনগণ এত সুখে-শান্তিতে দিন কাটাচ্ছে তারা কালোদের জীবন নিয়ে ভাবার সময় পাচ্ছে। সম্প্রতি তারা নামক এক বর্ণাঢ্য আয়োজনে কালোদের মানুষ হিসেবে মেনে নেয়।’

আমরা যে মানবতা হারাতে বসেছি; তা ফিরে পেতে এই ধরনের আরও প্রগতিশীল উদ্যোগ নিতে নোবেলম্যান কমিটিকে ক্রমাগত অনুরোধ জানিয়ে যাচ্ছে অনেকেই।

ঘোষণা: প্রকাশিত কোনো রম্য লেখা কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান, গোষ্ঠী বা এলাকাকে উদ্দেশ্য করে বা হেয় করার জন্য নয়। সম্পূর্ণ বিনোদনমূলক লেখায় অনিচ্ছাকৃতভাবে কারো সঙ্গে সংশ্লিষ্ঠ হলে তা সংশোধনযোগ্য।

আপনার মতামত জানানঃ