ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   ট্রাম্পের চেয়ে এগিয়ে হিলারি

ট্রাম্পের চেয়ে এগিয়ে হিলারি

October 8, 2016 - 9:06 AM

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন প্রতিপক্ষের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে আছে।

বার্তাসংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইফসোস পরিচালিত সবশেষ জরিপে এ তথ্য উঠেছে। ৩০ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত এ জরিপ চালানো হয় এবং ফল প্রকাশ করা হয় শুক্রবার।

সেপ্টেম্বর মাস থেকে এ পর্যন্ত পরিচালিত সব ভোটার জরিপেই এগিয়ে আছেন হিলারি। প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্প এ সময়ে ৪-৬ পয়েন্ট পিছিয়ে আছেন।

হিলারি-ট্রাম্পের প্রথম সরাসরি টেলিভিশন বিতর্কের অধিকাংশ মার্কিনি মনে করছেন প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি জয়ী হবেন। নিউ ইয়র্ক টাইমস এক অনুসন্ধানী প্রতিবেদনে জানায়, ১৯৯৫ সালে ব্যবসায় বড় ধরনের লোকসান দেখানোয় দীর্ঘদিন কর দেননি ট্রাম্প। এ নিয়ে আলোড়ন তৈরি হয়।

স্থানীয় সময় রোববার রাতে আবারও সরসারি টেলিভিশন বিতর্কে মুখোমুখি হবেন হিলারি ও ট্রাম্প। এ বিতর্কে ট্রাম্প হেরে গেলে তার জয়ের সম্ভাবনা আরো ক্ষীণ হয়ে যাবে।

এদিকে শুক্রবার ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদন প্রকাশ করে, যাতে বলা হয়, ২০০৫ সালে ট্রাম্প বলেছিলেন- আপনি স্টার হলে নারীদের সঙ্গে যা ইচ্ছা করতে পারেন। নারীদের নিয়ে এমন আরো আশালীন কথা বলেছেন তিনি। এর একটি অডিও প্রকাশ করে ওয়াশিংটন পোস্ট।

নারীদের সম্পর্কে ট্রাম্পের বক্তব্যের বিষয়ে তীব্র প্রতিক্রিয়া দেখেছিয়েন শীর্ষ রিপাবলিকান নেতৃত্ব। পল রায়ান, ম্যাককেইন, জেব বুশসহ অনেকে ট্রাম্পের বক্তব্যকে ‘নিন্দনীয় ও অমার্জনীয়’ বলেছেন। পল রায়ান বলেছেন, ট্রাম্পের সঙ্গে তিনি রাজনীতি করবেন না, একই মঞ্চে থাকবেন না।

অন্যদিকে ট্রাম্প তার ১০ বছর আগের ওই নোংরা বক্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন। নারীদের আস্থা ফেরানোর জন্য তার প্রচারশিবির নতুন কৌশলে প্রচার চালানোর উদ্যোগ নিয়েছেন।

আপনার মতামত জানানঃ