ক্রাইম পেট্রোল বিডি  »  অর্থনীতি   »   টানা নয় দিন পবিত্র ঈদুল আজহার ছুটি শেষে আজ পুঁজিবাজার খুলছে

টানা নয় দিন পবিত্র ঈদুল আজহার ছুটি শেষে আজ পুঁজিবাজার খুলছে

September 18, 2016 - 6:02 AM

অর্থনৈতিক প্রতিবেদক : টানা নয় দিন পবিত্র ঈদুল আজহার ছুটি শেষে আজ পুঁজিবাজার খুলছে। আজ যথারীতি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন শুরু হবে।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে গত ৯ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত পুঁজিবাজার বন্ধ ছিল।

দুই স্টক এক্সচেঞ্জের অফিস আগের সময় অনুযায়ী সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চলবে। আর শেয়ার লেনদেন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত চলবে।

এদিকে ঈদের আগে গত ৮ সেপ্টেম্বর শেষ কার্যদিবসে সূচকের ওঠামানার মধ্য দিয়ে দেশের উভয় বাজারে লেনদেন হয়। দিন শেষে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচক বাড়ে।

এদিন ঢাকার বাজারে সূচক বাড়ে ৬ পয়েন্ট, আর চট্টগ্রামের বাজারে কমে ১২ পয়েন্ট। ফলে টানা ৬ কার্যদিবস ঢাকা ও চট্টগ্রামের বাজারে সূচক বাড়তে থাকে। যদিও তার আগে টানা নয় কার্যদিবস উভয় শেয়ারবাজারে সূচকের পতন হয়েছিল।

এ ছাড়া সপ্তাহের শেষ কার্যদিবস উভয় শেয়ারবাজারে সূচক বাড়লেও কমে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এদিন ডিএসইতে মোট ৩২২টি কোম্পানির ১২ কোটি ৯৫ লাখ ৯০ হাজার ৪৩৩টি সিকিউরিটিজের হাতবদল হয়। টাকার অঙ্কে ৪৮০ কোটি ৭৪ লাখ ৯৯ হাজার টাকার লেনদেন হয়। ডিএসইতে লেনদেন হওয়া ৩২২টি সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ১২১টির, কমেছে ১৪৩টির ও অপরিবর্তিত রয়েছে ৫৮টি কোম্পানির শেয়ার।

আর দেশের অপর পুঁজিবাজার সিএসইতে সার্বিক সূচক আগের দিনের চেয়ে ১২ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬১২ দশমিক ৯১ পয়েন্টে দাঁড়ায়। এদিন সিএসইতে লেনদেন হয় ২৭ কোটি ৭২ লাখ ৮১ হাজার ৬০১ টাকার। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৬ কোটি ৯৪ লাখ ৩৮ হাজার ৮৩ টাকার।

আপনার মতামত জানানঃ