ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   জিম্বাবুয়েতে বাজেটের ৯৭ শতাংশ যায় বেতনে

জিম্বাবুয়েতে বাজেটের ৯৭ শতাংশ যায় বেতনে

September 10, 2016 - 12:42 PM

আন্তর্জাতিক ডেস্ক : জিম্বাবুয়েতে জাতীয় বাজেটের প্রায় ৯৭ শতাংশ ব্যয় হয় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন দিতে।

বিশাল এ ব্যয় কমাতে এবার উদ্যোগ নিয়েছে দেশটির সরকার। এ উদ্যোগের অংশ হিসেবে ২৫ হাজার কর্মকর্তা-কর্মচারী ছাঁটাইয়ের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

জিম্বাবুয়ের অর্থমন্ত্রী প্যাট্রিক চিনামাসা স্থানীয় সময় শুক্রবার এ তথ্য জানিয়েছেন বলে আলজাজিরা অনলাইনের এক খবরে শনিবার বলা হয়েছে। তিনি বলেছেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বাজেটের ৯৬ দশমিক ৮ শতাংশ খেয়ে ফেলছেন।

অর্থমন্ত্রী চিনামাসা জানিয়েছেন, ছাঁটাইয়ের বাইরে যারা থাকবেন, সেসব কর্মকর্তা-কর্মচারী আগামী দুই বছর বার্ষিক বোনাস পাবেন না। এর মধ্য দিয়ে রাষ্ট্রীয় ব্যয় হ্রাস করা হবে। তিনি বলেন, দেশের অর্থনীতি সংকটাপন্ন। ভয়াবহ অবস্থার দিকে ধাবিত হচ্ছে পরিস্থিতি।

অর্থমন্ত্রী আরো জানিয়েছেন, ২০১৬ সালের প্রথম ছয় মাসে বাজেট ঘাটতি হয়েছে ৬২৩ মিলিয়ন ডলার, বছর ঘুরতে ঘুরতে যা ১ বিলিয়নে গিয়ে দাঁড়াতে পারে। তিনি বলেন, রাজস্ব আদায় থেকে সরকারি বেতন জোগান দেওয়া কষ্টসাধ্য হয়ে উঠবে। একইসঙ্গে সরকারি প্রকল্পও মুখ থুবড়ে পড়বে।

এর আগেও অর্থমন্ত্রী ছাঁটাইয়ের কথা বলেছিলেন। কিন্তু প্রেসিডেন্ট রবার্ট মুগাবে তাতে বাধা দেন। তিনি বলেন, একজনকেও ছাঁটাই করা হবে না। যেকোনো জায়গা থেকে অর্থের সংকুলান করা হবে।

আপনার মতামত জানানঃ