ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   জিম্বাবুয়েতে কোনো আরব বসন্ত হবে না

জিম্বাবুয়েতে কোনো আরব বসন্ত হবে না

August 27, 2016 - 10:56 AM

আন্তর্জাতিক ডেস্ক :

জিম্বাবুয়েতে কোনো আরব বসন্ত হবে না। শুক্রবার দেশটির প্রেসিডেন্ট রবার্ট মুগাবে বিরোধীদের উদ্দেশে এ হুশিয়ারি উচ্চারণ করেছেন।

 

সম্প্রতি জিম্বাবুয়েতে মুগাবের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। দেশটির দুই দশকের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ সহিংসতার ঘটনা ঘটেছে শুক্রবার। রাজধানী হারারেতে মুগাবের বিরুদ্ধে বিক্ষোভ শুরুর পর পুলিশ বিরোধী দলীয় নেতা ও বিক্ষোভকারীদের ওপর টিয়ারগ্যাস ও জলকামান ব্যবহার করে।

 

শুক্রবার টেলিভিশন ভাষণে মুগাবে বলেন, ‘তারা ভাবছে আরব বসন্ত যা হয়েছে, এই দেশেও তা হবে। কিন্তু তাদের বলে দিন এটা এ দেশে হবে না।’

 

৯২ বছরে পদার্পণ করা এই শাসক অভিযোগ করেন, বিক্ষোভকারীদের যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো অর্থ সাহায্য দিচ্ছে। তিনি বলেন, ‘তারা কেবল আমেরিকানদের জন্য লড়াই করছে।’

 

অর্থনৈতিক অচলাবস্থার কারণে জিম্বাবুয়েতে প্রেসিডেন্ট মুগাবের বিরুদ্ধে জন অসন্তোষ বেড়েই চলছে। দেশটিতে বর্তমানে নগদ অর্থ সংকট ও বেকার সমস্যা চরম আকার ধারণ করেছে। রাজধানী হারারেসহ দেশের বিভিন্ন স্থানে মুগাবেবিরোধী বিক্ষোভ করছে বিরোধী দলগুলো। শুক্রবার হারারেতে দাঙ্গা পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। ১৯৯৮ সালে খাদ্য নিয়ে দাঙ্গার পর দেশটির ইতিহাসে এটাই ছিলো সবচেয়ে বড় বিক্ষোভ ও সহিংসতার ঘটনা।

আপনার মতামত জানানঃ