ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   জার্মানির প্রাদেশিক নির্বাচনে মেরকেলের পার্টির ভরাডুবি

জার্মানির প্রাদেশিক নির্বাচনে মেরকেলের পার্টির ভরাডুবি

September 19, 2016 - 9:52 AM

আন্তর্জাতিক ডেস্ক : জার্মানির রাজ্য বা প্রাদেশিক পরিষদের নির্বাচনে ভরাডুবি হয়েছে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের ক্রিস্টিয়ান ডেমোক্রেটিক পার্টির।

রোববার বার্লিন প্রাদেশিক পরিষদের নির্বাচন হয়। এতে জয় পেয়েছে অভিবাসনবিরোধীরা। আর বড় ধরনের পরাজয় হয়েছে মেরকেলের দলের।

নির্বাচন বিশ্লেষকরা একে ‘ঐতিহাসিক পরাজয়’ হিসেবে উল্লেখ করেছেন। অভিবাসন ও শরণার্থীবিরোধী দল হিসেবে পরিচিত অল্টারনেটিভ ফর জার্মানির (এএফডি) উত্থান হয়েছে বার্লিন নির্বাচনে। এএফডি একটি নতুন রাজনৈতিক দল।

জার্মানির ১৬টি রাজ্য বা প্রদেশ। এ বছর পাঁচটি প্রাদেশিক পরিষদের নির্বাচন হয়েছে। সবগুলোতে ভালো করেছে অভিবাসনবিরোধী এএফডি। বিশ্লেষকদের মতে, চ্যান্সেলর মেরকেলের অভিবাসননীতির কারণে তার দলের প্রতি মানুষের ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেছে নির্বাচনে।

বার্লিন সিনেটে এই প্রথমবার জায়গা করে নিতে সক্ষম হয়েছে এএফডি। এর মধ্য দিয়ে ১৬টি প্রাদেশিক পরিষদের ১০টিতে প্রতিনিধিত্ব নিশ্চিত হলো নতুন এ দলটির।

নির্বাচনের ফল থেকে দেখা যাচ্ছে, এবার বার্লিনে ক্রিস্টিয়ান ডেমোক্রেটিক পার্টির ভোট কমেছে প্রায় ১৮ শতাংশ। আর শরণার্থীবিরোধী এএফডি পেয়েছে ১৪ শতাংশের মতো ভোট।

উল্লেখ্য, জার্মানির নির্বাচনী আইন অনুযায়ী কোনো দল ৫ শতাংশ ভোট নিশ্চিত করতে পারলে তারা পার্লামেন্টে প্রতিনিধিত্ব করার সুযোগ পাবে।

তথ্যসূত্র : বিবিসি।

আপনার মতামত জানানঃ