ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   ছুলি নিরাময়ে পেঁয়াজ এর ব্যবহার

ছুলি নিরাময়ে পেঁয়াজ এর ব্যবহার

নভেম্বর ২১, ২০২০ - ১২:১৯ অপরাহ্ণ

ছুলি হল এক ধরণের চর্মরোগ। ছুলি হলে ত্বকের উপর ফ্যাকাসে লাল বা বাদামী রংয়ের ছোট ছোট ফুঁসকুড়ির মতো ছাপ বা দাগ তৈরি হয় এটি ত্বকে পুড়ে যাওয়ার মত বিশ্রী রকমের দাগ তৈরি করে। সোজাসাপ্টা বলতে গেলে, ছুলি এক ধরনের ছত্রাকের সংক্রমণ। যা ত্বকের স্বাভাবিক পিগমেন্টেশনে হস্তক্ষেপ করে ছোট-বড় নানা রকমের দাগের সৃষ্টি করে।

ছুলি হলে কখনও কখনও ত্বকে জ্বালা বা চুলকানির মতো অস্বস্তি সৃষ্টি হতে পারে। মুখে, হাতে, কাঁধে বা পিঠের ত্বকে মেলানিনের পরিমাণ বেড়ে গিয়ে ছুলি সৃষ্টি হয়। চিকিৎসায় ছুলি নিরাময় সম্ভব। তবে এর চিকিত্সা বেশ ব্যায়বহুল। তবে বেশ কয়েকটি ঘরোয়া উপায় কাজে লাগিয়েও ছুলির সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এই প্রাকৃতিক উপায়গুলি অত্যন্ত কার্যকরী!সাধারণত অ্যালার্জির ফলে অনেকের ছুলি দেখা দেয়। তবে পরীক্ষা না করে সেটা বলা সম্ভব না। এক্ষেত্রে অ্যালার্জি সমস্যা আছে কিনা, তা পরীক্ষা করে কারণ নির্ণয় করা ভালো হবে।

ছুলি নিরাময়ের অব্যর্থ ঘরোয়া উপায়ে পেঁয়াজ এর ব্যবহার

এছাড়াও উত্তপ্ত, আর্দ্র আবহাওয়া, তৈলাক্ত ত্বক, হরমোন পরিবর্তনজনিত কারণে ছুলি হয়ে থাকে। এর প্রতিকারে ওষুধ ছাড়াও রয়েছে ঘরোয়া সমাধান। যা কাজ করে অল্প কয়েকদিনেই।

ঘরে থাকা পেঁয়াজ ব্যবহার করেই ছুলি থেকে রক্ষা পাওয়া যায়।

এজন্য প্রয়োজন- পেঁয়াজের রস ও মধু। একটি পেঁয়াজ বেটে তার রস বের করে নিতে হবে। এরপর কাঁচের পাত্রে আধা চা চামচ বিশুদ্ধ মধু ও পেঁয়াজের রস একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

এবার তুলা দিয়ে মিশ্রণটি ছুলির উপর লাগিয়ে হালকা করে পাঁচ মিনিট ম্যাসাজ করতে হবে। ১০ মিনিটের মতো এটি রেখে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলতে হবে।

এই পদ্ধতিতে দিনে দুইবার করে নিয়মিত ব্যবহার করতে হবে। কয়েকদিনের মধ্যে ছুলির দাগ হালকা হতে শুরু করে দেবে।

আপনার মতামত জানানঃ