ক্রাইম পেট্রোল বিডি  »  প্রযুক্তি   »   চ্যাটিংয়ের এর ক্ষেত্রে গুগল নিয়ে এসেছে নতুন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ ‘অ্যালো’

চ্যাটিংয়ের এর ক্ষেত্রে গুগল নিয়ে এসেছে নতুন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ ‘অ্যালো’

September 22, 2016 - 10:32 AM

ডেস্ক : চ্যাটিংয়ের এর ক্ষেত্রে গুগল নিয়ে এসেছে নতুন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ ‘অ্যালো’। যা নিশ্চিতভাবে ফেসবুকের মেসেঞ্জর এবং হোয়াটঅ্যাপকে তীব্র প্রতিদ্বন্দ্বিতায় ফেলবে বলে প্রযুক্তি বিশেষজ্ঞরা মনে করছেন, কারণ গুগলের নতুন এই মেসেজিং অ্যাপ ফেসবুক মেসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপের তুলনায় অনেক বেশি স্মার্ট সুবিধার।

এটি শুধু একটি চ্যাটিং অ্যাপ-ই নয়, বরঞ্চ ডিজিটাল পার্সোনাল অ্যাসিস্ট্যান্টও! অর্থাৎ এই অ্যাপটিতে চ্যাট করার পাশাপাশি চ্যাট বক্সেই গুগল সার্চ ও প্রশ্নের উত্তর পাওয়া যাবে।

ফেসুবুক মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ কিংবা অন্যান্য মেসেজিং অ্যাপগুলোতে শুধু চ্যাটিং করা যায় কিন্তু ছবি সার্চ করা যায় না কিংবা কোনো ধরনের তথ্য সহায়তা পাওয়া যায় না।

গুগলের নতুন ‘অ্যালো’ মেসেঞ্জারটিতে কৃত্রিম বুদ্ধিমত্ত্বার প্রযুক্তি ব্যবহৃত হয়েছে, ফলে বন্ধুদের সঙ্গে চ্যাটিংয়ের সময় আপনি কোনো কিছু লেখার আগেই, কী লিখবেন সেই পরামর্শ স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শন করবে অ্যাপটি। ফলে আপনাকে কষ্ট করে আর টাইপ করা লাগবে না, সময় সাশ্রয় হবে। উদাহারণস্বরুপ বলা যায় আলো মেসেঞ্জারে আপনার বন্ধু আপনাকে একটা সুন্দর ছবি পোস্ট করেছে, সেই ছবিতে আপনি কী মন্তব্য করবেন সেই পরামর্শ দেখাবে চ্যাটবক্সটি যেমন কিউট, লাভলি। ফলে আপনাকে আর টাইপ করে তা লেখা লাগবে না, ক্লিক করলেই হবে। অর্থাৎ স্মার্ট রিপ্লে সুবিধা রয়েছে।

ডিজিটাল পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট সুবিধায় চ্যাট বক্সে বিভিন্ন প্রশ্নের উত্তর পাওয়া যাবে। যেমন ফ্লাইটের সময়সূচি, আবহাওয়ার তথ্য কিংবা কাছাকাছি কোনো রেস্টুরেন্ট আছে কিনা, এ ধরনের বিভিন্ন প্রশ্নের উত্তর পাওয়া যাবে। অর্থাৎ শুধু বন্ধুর সঙ্গেই নয় বরঞ্চ ‍আপনি ডিজিটাল অ্যাসিস্ট্যান্টের সঙ্গে চ্যাট করে বিভিন্ন তথ্য জানতে পারবেন। যেমন আপনি হয়তো লিখলেন, আপনাকে মাংসের রেসিপির ভিডিও দেখাতে, সঙ্গে সঙ্গে চ্যাট বক্সে দেখতে পাবেন মাংসের রেসিপির ভিডিও। গুগল সার্চ, ইউটিউব, ম্যাপস ও ট্রান্সলেটের মতো সেবাগুলো সংযুক্ত রয়েছে এই অ্যাপটিতে। এমনকি জিমেইল অ্যাকাউন্ট লিংক সুবিধাও রয়েছে।

এছাড়া গুগলের অ্যালো মেসেঞ্জারটিতে রয়েছে ইনকগনিটো মোড। এই মোডে চ্যাট করলে তা দারুন গোপনীয়তা সুবিধা দেবে। অর্থাৎ প্রতিবার চ্যাট করার পর সেই চ্যাটবক্সটি মুছে যাবে। কোনো চ্যাটিং হিস্ট্রি থাকবে না। চ্যাটিংকে আরো মজার ও আকর্ষণীয় করে তুলতে ছবির মধ্যে আঁকাআঁকির করার এবং সেগুলো সম্পাদনা করে চ্যাটবক্সে পাঠানোর সুযোগ করে রয়েছে গুগলের অনবদ্য সুবিধার নতুন এই চ্যাটিং অ্যাপটিতে।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনে বিনা মূল্যে এই অ্যাপটি ডাউনলোড করা যাবে goo.gl/7VtmiT লিংক থেকে এবং আইফোনে goo.gl/wV6UhQ লিংক থেকে।

আপনার মতামত জানানঃ