ক্রাইম পেট্রোল বিডি  »  ক্রাইম   »   চুয়াডাঙ্গায় কোটি টাকা হাতিয়ে পালাল ভুয়া এনজিও

চুয়াডাঙ্গায় কোটি টাকা হাতিয়ে পালাল ভুয়া এনজিও

আগস্ট ২৭, ২০২০ - ১১:০৬ পূর্বাহ্ণ
কোটি টাকা হাতিয়ে পালাল ভুয়া এনজিও

বেশি মুনাফার লোভ দেখিয়ে হতদরিদ্র মানুষের কাছ থেকে চুয়াডাঙ্গার জীবননগরে প্রায় কোটি টাকা হাতিয়ে নিয়েছে মানব কল্যাণ সংস্থা নামের একটি ভুয়া এনজিও ।

সংস্থাটি প্রথমে কৌশলে সদস্য সংগ্রহ করে ভর্তি করে। পরে ঋণ দেয়ার জন্য জামানত হিসেবে মোটা অংকের টাকা নিয়ে পালিয়ে যায় কর্মকর্তারা। উপজেলা সমাজ সেবা কর্মকর্তা জানান, এনজিওটি’র কার্যক্রম বৈধ নয়। পুলিশ বলছে, সংস্থাটির বিরুদ্ধে প্রতারণার অভিযোগ পাওয়া গেছে। তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

মানব কল্যাণ সংস্থা নামের একটি ভুয়া এনজিও চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার আঁশতলাপাড়ায় একটি শাখা অফিস খোলে ৬ আগস্ট। এনজিও কর্মীরা উপজেলার প্রত্যন্ত অঞ্চলের গ্রামগুলো বেছে নেয় সদস্য সংগ্রহের জন্য। তারা হতদরিদ্র পরিবারের নারী সদস্যদের বুঝিয়ে সমিতি সৃষ্টির নামে সদস্য সংগ্রহ করে ভর্তি বাবদ আড়াই টাকা করে নিয়ে সঞ্চয় আমানতের বই দেয়। এরপর ঋণ দেয়ার নাম করে প্রত্যেক সদস্যর কাছ থেকে সঞ্চয় বাবদ ৫ থেকে ১০ হাজার টাকা নেয়। এনজিও কর্মীরা ২০ আগস্ট ঋণের টাকা নেয়ার জন্য সদস্যদের জীবননগর শাখা অফিসে আসতে বলে। সদস্যরা এনজিও কার্যালয়ে গিয়ে দেখে সাইনবোর্ড সরিয়ে ফেলে তালা ঝুলিয়ে দেয়া হয়েছে সেখানে।

স্থানীয় সীমান্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জানান, একটি ভুয়া এনজিও মানুষকে লোভ দেখিয়ে অর্থ আদায় করেছে।

ইউপি চেয়ারম্যান মঈন উদ্দিন মঈন বলেন, গরু-ছাগল, চেইন বিক্রি করে তাদের হাতে টাকা দিয়েছে স্থানীয়রা, আর তারা সেগুলো নিয়ে পালিয়েছে।

উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মাসুদুর রহমান বলেন, এ বিষয়ে কেউ অভিযোগ করলে জেনে ব্যবস্থা নেয়া হবে।

পুলিশ জানায়, মানব কল্যাণ সংস্থার বিরুদ্ধে প্রতারণার দুটি অভিযোগ হয়েছে। তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

ওসি সাইফুল ইসলাম বলেন, মানব কল্যাণ সংস্থার বিরুদ্ধে প্রতারণার দুটি অভিযোগ পাওয়া গিয়েছে। আমরা ব্যবস্থা গ্রহণ করবো।

প্রায় ১ হাজার গ্রাহকের কাছ থেকে জামানতের নামে টাকা হাতিয়ে নিয়ে গা-ঢাকা দেয় ভুয়া এনজিওটির কর্মীরা।

আপনার মতামত জানানঃ