ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   চুল পড়া রোড এর উপায়

চুল পড়া রোড এর উপায়

আগস্ট ১৮, ২০২০ - ৫:০১ অপরাহ্ণ

চুল পড়া বন্ধ হয় না। আপনি যদি একটু সচেতন হন তবে সহজেই ঘরে বসে কিছু উপাদান দিয়ে চুল পড়া সমস্যা বন্ধ করতে পারেন। বাড়িতে কয়েকটি দরকারী চুলের মুখোশ তৈরি করুন।

বর্ষায় চুল পড়ার সমস্যায় জর্জরিত প্রত্যেক মহিলা। চুলে চিরুনি দিতে ভয়। অগত্যা চুল কেটে ফেলার সিদ্ধান্ত। কিন্তু তাতেও লাভ হয়না। চুলের গ্ল্যামার তো দূরহস্ত দিন দিন ঘনত্ব কমছে। কী বাঁধলে দেখতে ভালো লাগবে তা বুঝে উঠেতে পারছেন না। তাহলে এবার থেকে বদলে ফেলুন চুলের যত্ন নেওয়ার পদ্ধতি। মাস্ক লাগান চুলে। হ্যাঁ, চুলে মাস্ক লাগালে চুল পড়া অনেকটাই বন্ধ হবে।

  • অ্যালোভেরা এবং নারিকেল তেল
    চুলের যত্ন নিতে এই দুটি উপাদানের ভূমিকা গুরুত্বপূর্ণ। অ্যালোভেরা এবং নারকেল তেল দিয়ে তৈরি করে নিন হেয়ার মাস্ক। পরিমাণ মতো নারিকেল তেল নিয়ে তাতে কিছুটা অ্যালোভেরা জেল মেশান। এরপর উপকরণ দুটি খুব ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। ভালো উপকার পেতে মাস্কটি অবশ্যই রাতের বেলা ব্যবহার করবেন। পরদিন সকালে উঠে স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে ভালো করে মাথা ধুয়ে ফেলুন। চুল পড়া সমস্যায় এটি বেশ কার্যকরী।

 

  • তেল ভিটামিন ই হেয়ার মাস্ক
    ভিটামিন ‘ই’ সমৃদ্ধ হেয়ার মাস্ক চুলের জন্য ভীষণ উপকারী। এটি আপনার চুল পড়া বন্ধ করার পাশাপাশি হেয়ার ন্যারিশমেন্ট করে। চুলের গোড়া মজবুত রাখে। নারিকেল তেল, আমন্ড অয়েল, জুজুবা তেল, অলিভ অয়েল, পছন্দমতো যেকোনোটি নিন। ভিটামিন ই ক্যাপসুল নিন তিনটি। তেলের সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল ভেঙে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ মাথায় ও পুরো চুলে ভালো করে মাখিয়ে ১০ মিনিট ম্যাসাজ করতে হবে। সারা রাত এই তেল মাথায় রাখা গেলে সব থেকে বেশি উপকার হবে। একদিন পরপর এই তেল ব্যবহার করা যায়। এই মাস্ক চুলে ভেতর থেকে পুষ্টি জোগাবে। এটি চুলের গোড়া পরিষ্কার করে চুলকে মসৃণ ও চুলের গোড়া শক্ত করে

 

  • কারিপাতা, মেথি এবং আমলা
    কারিপাতা চুলে পুষ্টি জোগাতে বেশ সাহায্য করে। এটি চুল পড়া বন্ধ করার পাশাপাশি নতুন চুল গজাতেও সাহায্য করে। চুলের পুষ্টিতে আমলা এবং মেথির ভূমিকাও অনেক। কারিপাতা, মেথি এবং আমলা দিয়ে তৈরি হেয়ার মাস্ক চুল পড়া বন্ধে বেশ কার্যকরী। প্রথমে কারিপাতা, মেথি এবং আমলা দিয়ে ভালো করে একটি মিশ্রণ তৈরি করুন। এরপর এই পেস্ট চুলের গোড়া থেকে শেষ পর্যন্ত ভালো করে ম্যাসাজ করুন। মিশ্রণটি মাথায় দিয়ে ঘণ্টাখানেক রেখে দিন। এরপর শ্যাম্পু দিয়ে ভালো করে চুল ধুয়ে ফেলুন।

 

 

আপনার মতামত জানানঃ