ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   চিড়িয়াখানায় ‘বাদশা-নোভা’র সংসার শুরু

চিড়িয়াখানায় ‘বাদশা-নোভা’র সংসার শুরু

September 5, 2016 - 3:03 PM

চট্টগ্রাম : চট্টগ্রাম চিড়িয়াখানায় সিংহী ‘নোভা’র সঙ্গী করতে রংপুর থেকে আনা হয়েছে ‘বাদশা’কে। সোমবার বিকেলে চট্টগ্রাম চিড়িয়াখানায় ‘বাদশা’ এসে পৌঁছায়। এর ফলে আজ থেকেই এ চিড়িয়াখানায় শুরু হচ্ছে বাদশা-নোভার নতুন সংসার।

চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর মঞ্জুর মোর্শেদ চৌধুরী জানান, সোমবার বিকেলে রংপুর থেকে এসে পৌঁছেছে পুরুষ সিংহ ‘বাদশা’। এর আগে সিংহের খাঁচায় বর্ষা ও নোভা নামে দুই সিংহী ছিল। এর মধ্য থেকে ‘বর্ষা’কে রংপুর চিড়িয়াখানায় হস্তান্তর করে এর পরিবর্তে চট্টগ্রামে আনা হলো সিংহ ‘বাদশা’কে। দীর্ঘ ১১ বছর পর ১৫ বছর বয়সী এই পুরুষ সিংহের আগমন ঘটল এ চিড়িয়াখানায়। এর মধ্য দিয়ে বাদশা ও নোভার নতুন সংসার শুরু হবে চট্টগ্রাম চিড়িয়াখানায়।

উল্লেখ্য, ২০০৫ সালের ১৬ জুন চট্টগ্রাম চিড়িয়াখানায় জন্ম নেয় সিংহশাবক ‘বর্ষা’ ও ‘নোভা’। দুবোনের জন্মের কিছুদিন পর তাদের মা ‘লক্ষ্মী’ এবং ২০০৮ সালের ১৩ ফেব্রুয়ারি বাবা ‘রাজ’ মারা যায়। এরপর আর কোনো নতুন সিংহ চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়নি। একই সঙ্গে চিড়িয়াখানায় আর কোনো পুরুষ সিংহ না থাকায় ‘বর্ষা’ ও ‘নোভা’ কুমারী থেকে যায়। তাদের কোনো পুরুষ সঙ্গী ছিল না।

অন্যদিকে রংপুর চিড়িয়াখানায় বাদশা আর রাজাও ছিল কুমার। তাদেরও কোনো মেয়ে সঙ্গী ছিল না।

বিষয়টি প্রাণিসম্পদ মন্ত্রণালয়কে জানানো হলে তারা সিদ্ধান্ত নেয় দুই চিড়িয়াখানার ছেলে-মেয়ে সিংহ বিনিময় করার।

মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী চট্টগ্রাম থেকে মেয়ে সিংহ বর্ষাকে রংপুরে পাঠানো হয়। বর্ষা এখন থেকে রাজার সঙ্গে ঘর করছে। এভাবে দু’ভাই দু’বোন এখন থেকে পৃথকভাবে নতুন সঙ্গী পেয়ে সংসার শুরু করল।

আপনার মতামত জানানঃ