ক্রাইম পেট্রোল বিডি  »  লাইফস্টাইল   »   চিকেন মোমো তৈরির সহজ উপায়

চিকেন মোমো তৈরির সহজ উপায়

আগস্ট ২৪, ২০২০ - ৪:৫৭ অপরাহ্ণ

অনেকেই চিকেন মোমো খেতে খুব পছন্দ করে কিন্তু বানাতে গিয়ে খাছেন হিমসিম। তাই কিভাবে খুব সহজে ঘরে বসে চিকেন মোমো বানাবেন জেনে নিন রেসিপিটি।

খামিরের জন্য

ময়দা ২ কাপ, তেল ২ টেবিল চামচ, লবণ স্বাদ মত, পরিমাণ মত পানি নিয়ে ভালো ভাবে মিশিয়ে খামি তৈরি করে নিন। যখন দেখবেন হাতে আর ময়দা  লেগে যাচ্ছে না তখন বুঝবেন খামিটি প্রস্তুত হয়ে গেছে। এটি ৩০ মিনিট ডেকে রাখুন।

 

পুরের জন্য

মুরগির কিমা দেড় কাপ

রসুন কুচি ১ টেবিল চামচ

আদা মিহি কুচি ৩ চা-চামচ

পেঁয়াজ কুচি ২ চা-চামচ

সয়াসস ২ চা-চামচ

গোলমরিচ গুঁড়া ১/২চা-চামচ

মাখন ১ টেবিল চামচ

লবণ স্বাদমতো

প্রণালি:

প্রথমে একটি ফ্রাইপ্যানে মাখন গলিয়ে নিন তাতে এক এক করে মুরগির কিমা, রসুন কুচি, আদা মিহি কুচি, পেঁয়াজ কুচি, সয়াসস, গোলমরিচ গুঁড়া, লবণ দিয়ে অল্প আঁচে রান্না করে নিন। রান্না হয়ে গেলে ফ্রাইপ্যানটি নামিয়ে রাখুন। এবার প্রস্তুত করা খামি ছোট ছোট করে গোলা ভাগ করুন। প্রতিটি গোলা হাতের তালুতে নিয়ে মসৃণ করে বলের আকৃতি গড়ে চ্যাপ্টা করে রুটি বেলুন। রুটির মধ্যখানটা ভারী ও কিনার পাতলা থাকবে। রুটির মাঝখানে ১ টেবিল চামচ করে পুর দিয়ে দিন এবার উপরের দিকটা মুড়ে দিয়ে (চন্দ্রাকৃতি) পেঁচিয়ে এনে বাকি অর্ধেক চেপে দিন, যেন মুখ খোলা না থাকে। মোমো গুলো প্রস্তুত করেনিন। মাইক্রোওয়েভ কুকারে আধা কাপ পানি নিয়ে ১ মিনিট গরম করে তার ওপর স্টিমার বসিয়ে কয়েকটি মোমো দিয়ে ঢেকে দিন। হাইপাওয়ারে প্রথমে ৩ মিনিট ও পরে ২ মিনিট স্টিম করে ১ মিনিট স্ট্যান্ডিং টাইমে রেখে নামিয়ে সাজিয়ে সস দিয়ে গরম গরম পরিবেশন করুন। 

আপনার মতামত জানানঃ