ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়প্রধান সংবাদ   »   চার বছর বয়স পর্যন্ত তিনি ছিলেন বাকপ্রতিবন্ধী

চার বছর বয়স পর্যন্ত তিনি ছিলেন বাকপ্রতিবন্ধী

October 21, 2016 - 5:12 AM

নিজস্ব প্রতিবেদক : চার বছর বয়স পর্যন্ত তিনি ছিলেন বাকপ্রতিবন্ধী। বড় হয়ে তিনিই দুনিয়াজুড়ে ঘুরে বেড়াচ্ছেন আর সমাধান দিচ্ছেন প্রতিবন্ধীদের বিভিন্ন সমস্যার।

নিজে প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও প্রতিবন্ধীদের নিয়ে কাজের জন্য বিশ্বজুড়ে পরিচিত গবেষক ড. স্টিফেন শোর।

ড. স্টিফেন শোরকে নিয়ে একটি সেমিনারের আয়োজন করেছে সূচনা ফাউন্ডেশন। ধানমন্ডি ৩২-এ আজ বেলা ১১টা থেকে ‘প্রিপেয়ারিং ফর এ সাকসেসফুল লাইফ উইথ অটিজম’ শীর্ষক সেমিনারে আলোচনা করবেন ড. শোর। মোট দুটি সেশনে সেমিনারটির আয়োজন করা হয়েছে।

সূচনা ফাউন্ডেশন থেকে জানানো হয়, বাংলাদেশে প্রতিবন্ধীদের অভিভাবক, প্রতিবন্ধী, শিক্ষা বিশেষজ্ঞ ও সরকারের প্রতিনিধিদের সঙ্গে সেমিনারে আলোচনা করবেন ড. স্টিফেন শোর। মূলত প্রতিবন্ধীরা কীভাবে মানসিকভাবে বিকাশ লাভ করে সমাজে ভালো অবস্থান পেতে পারে তা নিয়ে আলোচনা করবেন তিনি। সারা বিশ্বে তিনি প্রতিবন্ধী বিষয়ে বেশ কিছু গবেষণার জন্য আলোচিত।

সূচনা ফাউন্ডেশন প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল পরিচালিত প্রতিবন্ধীবিষয়ক একটি অলাভজনক পরামর্শ, গবেষণা ও সক্ষমতা তৈরি বিষয়ক সংগঠন। ২০১১ সালে গ্লোবাল অটিজম পাবলিক হেলথ ইনিশিয়েটিভে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (ডব্লিউএইচও) সঙ্গে একত্রে কাজ করেন সায়মা ওয়াজেদ পুতুল।

ড. স্টিফেন শোর ব্যক্তিগত জীবনে ৪ বছর বয়স পর্যন্ত বাকপ্রতিবন্ধী ছিলেন। এ সময় চিকিৎসকেরা তাকে বাকপ্রতিবন্ধীদের জন্য নির্দিষ্ট ইনিস্টিটিউটে ভর্তি করতে স্টিফেনের বাবা-মাকে বলেন। কিন্তু তারা এই পরামর্শ গ্রহণ করেননি। পরে পরিবার, বন্ধু ও শিক্ষকদের সহায়তায় এই প্রতিবন্ধকতা জয় করে এক সময় বোস্টন বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নিতে সক্ষম হন ড. স্টিফেন শোর।

আপনার মতামত জানানঃ