ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   চাকরি স্থায়ী করার দাবি প্রকল্প কর্মীদের

চাকরি স্থায়ী করার দাবি প্রকল্প কর্মীদের

September 20, 2016 - 10:11 AM

নিজস্ব প্রতিবেদক : বিলুপ্ত ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের পল্লী সঞ্চয় ব্যাংকে নিয়োগের মাধ্যমে চাকরি স্থায়ীকরণের দাবি জানিয়েছে প্রকল্পের মাঠ সহকারীরা।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাঠ সহকারীদের সংগঠন ‘মাঠ সহকারী ঐক্য পরিষদ ও মাঠ সহকারী কল্যাণ পরিষদের’ ব্যানারে সংবাদ সম্মেলনে এসব দাবি উত্থাপন করা হয়।

সংবাদ সম্মেলনে ব্যাংকের চেয়ারম্যান মিহির কান্তি মজুমদারের পদত্যাগের দাবিও জানানো হয়েছে।

দ্বিতীয় দিনের মতো জাতীয় প্রেসক্লাবের সামনে একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাঠ সহকারীরা অবস্থান কর্মসূচি পালন করছেন।

সংবাদ সম্মেলনে খুলনা বিভাগীয় মাঠ সহকারী ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক শেখ মোহাম্মদ আলী বলেন, গেজেটে উল্লেখ ছিল, প্রকল্পের অধীনে সব স্থাবর-অস্থাবর সম্পত্তি ও জনবল পল্লী সঞ্চয় ব্যাংকের অধীনে চলে আসবে। অথচ প্রকল্প বিলুপ্তি হলেও সময় ক্ষেপণের মাধ্যমে মাঠ সহকারীদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে না।

ব্যাংকের চেয়ারম্যান ড. মিহির কান্তি মজুমদারের নিজস্ব লোকদের ব্যাংকে নিয়োগ দেওয়া হচ্ছে এমন অভিযোগ করে তিনি বলেন, ধোঁকা ও প্রতারণার মাধ্যমে অর্থ লুটপাট করে প্রতিষ্ঠানটি কুক্ষিগত করার চেষ্টা চালাচ্ছেন মিহির কান্তি৷

তিনি জানান, নিয়ম অনুযায়ী একটি বাড়ি একটি খামার প্রকল্পটি বিলুপ্ত হলে কর্মকর্তা-কর্মচারীরা পল্লী সঞ্চয় ব্যাংকে চাকরির সুযোগ পাওয়ার কথা। কিন্তু প্রকল্পটি চলতি বছরের ৩০ জুন শেষ হলেও গেজেট অনুযায়ী পল্লী সঞ্চয় ব্যাংকে এখন পর্যন্ত কোনো কর্মকর্তার নিয়োগ হয়নি।

আন্দোলনরতদের দাবি না মানলে জাতীয় প্রেসক্লাবে আগামী এক সপ্তাহ অবস্থান কর্মসূচি পালন করার ঘোষণা দিয়েছে সংগঠনটি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প চালু করেন। পরবর্তীতে ২০০১ সালে বিএনপি সরকার তা বাতিল করে দেয়।

এরপর শেখ হাসিনা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলে ২০১২ সালে নতুন আঙ্গিকে প্রকল্পটি চালু করেন। প্রকল্পটির মেয়াদ চার বছর হওয়ায় সেটি ২০১৬ সালের জুন মাসে শেষ হয়।

আপনার মতামত জানানঃ