ক্রাইম পেট্রোল বিডি  »  Uncategorized   »   চট্টগ্রামের মেধস আশ্রমে পুণ্যার্থীদের ঢল

চট্টগ্রামের মেধস আশ্রমে পুণ্যার্থীদের ঢল

October 1, 2016 - 12:11 PM

চট্টগ্রাম : জনশ্রুতি আছে, সনাতন ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার সূচনা হয়েছিল চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার কড়লডেঙ্গা সন্ন্যাসী পাহাড় চূড়ায় অবস্থিত মেধস আশ্রম থেকে।

সেই মেধস আশ্রমে দুর্গাপূজা উপলক্ষে পুণ্যার্থীদের ঢল নেমেছে এখন। গতকাল শুক্রবার মহালয়া থেকে শুরু হয়েছে এই ঢল। শনিবার সকাল থেকে আশ্রমে যেনো এতোটুকু জায়গা ফাঁকা নেই। পূজা উপলক্ষে এই আশ্রমে চলছে চণ্ডি পাঠ, শাঁখ-উলুধ্বনি ও ঢাকের বাদ্যে দেবী পক্ষের সূচনার নানা আয়োজন।

এ তীর্থ স্থানে দেবী দুর্গা প্রথম আর্বিভাব ঘটিয়ে ছিলেন মেধা ঋষি। ধর্মীয় নানা আয়োজনের মধ্যে দেবী দুর্গার আরাধনা করে সনাতন ধর্মাবলম্বীরা। ফুল ও ধূপের গন্ধে আমোদিত হয়ে উঠে ভক্ত হৃদয়। মর্ত্যে মায়ের আগমনী বার্তায় প্রকৃতিও সেজেছে অপরূপ শোভায়।
মেধস আশ্রম থেকেই শনিবার চট্টগ্রাম জেলা পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি শ্যামল পালিত এক হাজার ৬৮৯টি পূজা মণ্ডপের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

চট্টগ্রাম পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি শ্যামল পালিত জানান, বোয়ালখালী উপজেলার কড়লডেঙ্গা সন্ন্যাসী পাহাড় চূড়ার মেধস আশ্রমেই দুর্গাপূজার উৎপত্তি হয়েছিল বলে এই এলাকায় জনশ্রুতি রয়েছে।
পুরাণ মতে, হাজার হাজার বছর আগে দেবী ভগবতীর আর্বিভাব ঘটে এই মন্দিরে। স্বামী বেদানন্দ শাস্ত্রে বর্ণিত দিক নির্দেশ অবলম্বন করে তপস্যার মাধ্যমে ঋষি মেধসের পৌরাণিক আদি লুপ্ত আশ্রম আবিষ্কার ও পুণরুদ্ধার করেন শতবর্ষ পূর্বে। তাই এই মন্দির থেকেই চট্টগ্রামের সকল পূজা মণ্ডপের আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে দুর্গপূজার সূচনা করা হয়েছে।

আপনার মতামত জানানঃ