ক্রাইম পেট্রোল বিডি  »  খেলাধুলা   »   ঘরোয়া সিরিজের আগে টাইটেল স্পন্সর খোঁজা লাগত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)

ঘরোয়া সিরিজের আগে টাইটেল স্পন্সর খোঁজা লাগত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)

September 20, 2016 - 12:13 PM

ক্রীড়া প্রতিবেদক : ঘরোয়া সিরিজের আগে টাইটেল স্পন্সর খোঁজা লাগত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। কিন্তু আগামী দুই বছর এ কাজটি থেকে ‘মুক্তি’ পেয়েছে বিসিবির বিপণন বিভাগ। আগামী দুই বছরের ঘরোয়া সিরিজের সকল স্বত্ত্ব বিক্রি করেছে বিসিবি।

কিছুদিন আগে বিসিবি দুই বছরের ঘরোয়া ক্রিকেটের সকল স্বত্ত্ব বিক্রির জন্য দরপত্র আহ্বান করেছিল। চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের আগস্ট পর্যন্ত ঘরের মাঠে ৫টি ও ১টি ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। দুই বছরের জন্য এ সিরিজগুলোর টাইটেল স্পন্সরশিপ কিনে নিয়েছে বেসরকারী ব্যাংক ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড (ডিবিবিএল)। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে স্পন্সর প্রতিষ্ঠান হিসেবে ডিবিবিএলের নাম ঘোষণা করে বিসিবি।

বিসিবি যেই দরপত্র আহ্বান করেছিল তাতে আগ্রহ দেখিয়েছিল ১৫টি কোম্পানি। প্রথম পর্বের সেরা তিন কোম্পানিকে নিয়ে দ্বিতীয় পর্বে নতুন করে দরপত্র আহ্বান করে বিসিবি। সেখানে সর্বোচ্চ দরপত্র দেয় বিজ্ঞাপণ সংস্থা ইমপ্রেস মাত্রা কনসোর্টিয়াম। ইমপ্রেস মাত্রা কনসোর্টিয়াম ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের কাছে দুই বছরের চুক্তি বিক্রি করে দেয়।

দুই বছরের জন্য কত টাকায় ঘরোয়া সিরিজের সকল স্বত্ত্ব বিক্রি করেছে বিসিবি? এমন প্রশ্নের উত্তরে সরাসরি কোনো উত্তর দেননি বিসিবির পরিচালক এবং বিপণন ও বাণিজ্যিক কমিটির চেয়ারম্যান কাজী ইনাম আহমেদ। তবে ধারণা দিয়েছেন অতীতে ম্যাচ প্রতি যত টাকা বিসিবির কোষাগারে জমা হত তার থেকে ৪০ শতাংশ বেশি অর্থ আগামী দুই বছর জমা হবে।

আর্থিকভাবে বিসিবি পূর্বের থেকে অনেকটা লাভবান হচ্ছে। এর পুরো কৃতিত্বটাই ক্রিকেটারদের দিয়েছেন ইনাম আহমেদ। তার ভাষ্য, ‘আমাদের ক্রিকেটের মান অনেক বেড়ে যাওয়ার বড় বড় প্রতিষ্ঠানগুলো ক্রিকেটের সঙ্গে যুক্ত হচ্ছে। আমাদের পারফরম্যান্স অতীতের থেকে অনেক ভালো। প্রতিষ্ঠানগুলো যুক্ত হওয়ায় বিসিবি আগের থেকে অনেক লাভবান হচ্ছে। এর পুরো কৃতিত্বটাই ক্রিকেটারদের। তারা ভালো খেলছে বলেই আমরা আর্থিকভাবে লাভবান হচ্ছি।’

ডাচ-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক কাজী শাসম তাবরেজ বলেছেন, ‘ক্রিকেটে বাংলাদেশ সমীহ জাগানিয়া দল। এমন একটি দলের সঙ্গে থাকতে পেরে আমরা গর্বিত।’

আপনার মতামত জানানঃ