ক্রাইম পেট্রোল বিডি  »  প্রযুক্তি   »   গুগল ক্রোমে আসছে দারুণ নতুন ফিচার!

গুগল ক্রোমে আসছে দারুণ নতুন ফিচার!

আগস্ট ২৯, ২০২০ - ১১:০৩ পূর্বাহ্ণ
গুগল ক্রোম

বেশ কয়েকটি নতুন ফিচার নিয়ে আরও উন্নত সেবা দেওয়ার জন্য সময়োপযোগী রূপে আসছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার ‘গুগল ক্রোম‘। খুব দ্রুতই এর সঙ্গে যুক্ত হচ্ছে ট্যাব গ্রুপিং, কিউআর কোডের মাধ্যমে ইউআরএল শেয়ারিং, আরও কম সময়ে ট্যাব লোডিংয়ের মতো বিশেষ সুবিধাগুলো।

এ বিষয়ে গুগল বলেছে, নতুন ফিচারগুলো যুক্ত হলে আরও অন্তত ১০ শতাংশ দ্রুত খুলবে ক্রোমের ট্যাব। যার ফলে প্রোফাইল গাইডেড অপটিমাইজেশনের কারণে কোন পেজ লোড হবে আগের তুলনায় ১০ শতাংশ কম সময়ে এবং ট্যাব থ্রটলিংয়ের কারণে ব্যাকগ্রাউন্ডে চালু থাকা ট্যাবগুলোর প্রভাব কমিয়ে আরও গতি বাড়বে ব্রাউজারের।

কিছুদিনের মধ্যে ক্রোম ব্রাউজার থেকে পিডিএফ ফর্মও পূরণ করতে পারবেন ব্যবহারকারীরা এবং কাজ করার মুহূর্তে কেউ হঠাৎ বের হয়ে গেলে পরবর্তী আসলে সেই আগের জায়গা থেকেই আবার কাজ করতে পারবেন।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যে ইউআরএল শেয়ারিংয়ের পদ্ধতি আগের চেয়ে অনেক সহজ করেছে গুগল ক্রোম। এখন যেকোনও ডিভাইসে অন্যান্য অ্যাপের মাধ্যমেও ক্রোম থেকে সরাসরি লিংক শেয়ার করা যাবে।

এর আগে, মঙ্গলবার (২৫ আগস্ট) ক্রমের পরিচালক অ্যালেক্স আইনস্টি তার এক ব্লগপোষ্টে বলেন, যারা অনেকগুলো ট্যাব খুলে কাজ করেন তাদের জন্য গুগল ক্রম ব্রাউজারের নতুন আপডেটে ১০ শতাংশ ফাস্ট হবে।

ক্রোম হলো গুগলের তৈরি ওয়েব ব্রাউজার। এটি ২০০৮ সালে প্রথম মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য প্রকাশিত হয়। এরপর ক্রমান্বয়ে এটি লিনাক্সের বিভিন্ন ডিস্ট্রোসহ অন্যান্য অপারেটিং সিস্টেমের জন্য তৈরি হয়। গুগলের সাবেক প্রধান নির্বাহী এরিক এমারসন ছয় বছর ধরে একটি ওয়েব ব্রাউজার তৈরির জন্য চেষ্টা করছিলেন।

তিনি বলেছিলেন, “তখন, গুগল ছিল খুবই ছোট একটি কোম্পানি।” আর এ কারণেই, তিনি ওয়েব ব্রাউজারের প্রতিযোগিতামূলক বাজারে প্রবেশ করতে চাননি। কিন্তু পরে সের্গেই ব্রিন ও ল্যারি পেইজ কে নিয়ে যখন গুগল আরো পুনরুজ্জীবিত হয়ে ওঠে তখন তিনি মোজিলা ফায়ারফক্স থেকে কিছু ওয়েব ডেভেলপারকে ভাড়া করে আনেন এবং ক্রোম নামে একটি খসড়া ওয়েব ব্রাউজার তৈরি করেন। এ ব্যাপারে পরে এরিক বলেন, “এটা এতোটাই ভালো ছিল যে আমি একটি ওয়েব ব্রাউজার তৈরিতে যথেষ্ট সাহস পাই।

আপনার মতামত জানানঃ