ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   খুলনা শিপইয়ার্ড দেশের চাহিদা পূরণ করে ভবিষ্যতে বিদেশে জাহাজ রপ্তানি করবে

খুলনা শিপইয়ার্ড দেশের চাহিদা পূরণ করে ভবিষ্যতে বিদেশে জাহাজ রপ্তানি করবে

October 2, 2016 - 10:36 AM

নিজস্ব প্রতিবেদক, খুলনা : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, খুলনা শিপইয়ার্ড দেশের চাহিদা পূরণ করে ভবিষ্যতে বিদেশে জাহাজ রপ্তানি করবে। ইতিমধ্যে পাঁচটি যুদ্ধজাহাজ নির্মাণ করে প্রতিষ্ঠানটি তার সক্ষমতা প্রমাণ করেছে।

রোববার দুপুর সাড়ে ১২টার দিকে খুলনা শিপইয়ার্ড লিমিটেডে কোস্টগার্ডের তিনটি ইনশোর প্যাট্রোল ভেসেলের কিল লেয়িং অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের জাহাজনির্মাণ শিল্পের ঐতিহ্যবাহী নাম খুলনা শিপইয়ার্ড। প্রতিষ্ঠানটি স্বগৌরবে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। এর ওপর লক্ষাধিক মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্ভরশীল। জাহাজ তিনটি নির্মিত হলে কোস্টগার্ড সমুদ্র উপকূলে আরো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হবে। উপকূলে চোরাচালান বন্ধ ও দস্যুতা দমন করা সম্ভব হবে।

এ সময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য মিজানুর রহমান মিজান, কেসিসির ভারপ্রাপ্ত মেয়র আনিছুর রহমান, নৌবাহিনীর সহকারী প্রধান রিয়ার অ্যাডমিরাল এস এ এম এ আবেদীন, কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল এ এম এম আওরঙ্গজেব চৌধুরী, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, খুলনা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ফায়েক-উজ-জামান।

%e0%a6%ad%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%a4%e0%a7%87-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87-%e0%a6%9c%e0%a6%be%e0%a6%b9%e0%a6%be%e0%a6%9c-%e0%a6%b0%e0%a6%aa

khulna

স্বাগত বক্তব্য রাখেন খুলনা শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমোডর কে কামরুল হাসান।

খুলনা শিপইয়ার্ড বাংলাদেশ কোস্টগার্ডের জন্য তিনটি স্তরে ইনশোর প্যাট্রোল ভেসেল (আইভিপি) নির্মাণ করছে। নির্মাণকাজে কারিগরি সহায়তা করছে চায়নার সিএসওসি কোম্পানি। নির্মাণাধীন এ সব জাহাজের বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে এর সর্বোচ্চ দৈর্ঘ্য ৫০ দশমিক ৪০ মিটার, প্রস্থ ৭ দশমিক ৫০ মিটার, গভীরতা ৪ দশমিক ১০ মিটার, ড্রাফট ১ দশমিক ৯৪ মিটার, ডিসপ্লেমেন্ট ৩০০ মেট্রিক টন এবং সর্বোচ্চ গতি ২৩ নটিক্যাল মাইল। জাহাজে দুটি ৩০ মিমি সেমি অটোমেটিক গান, দুটি ১৪ দশমিক ৫ মিমি গান এবং দুটি এলএমজি সমরাস্ত্র থাকবে।

নির্মাণাধীন এসব জাহাজে ৪৬ জন জনবল, ১৫০০ নটিক্যাল মাইল এনডিউরেন্স, দুটি নেভিগেশন রাডার, দুটি কমিউনিকেশন এইচএফ, একটি কমিউনিকেশন ভিএইচএফ এবং একটি নাভটেক্স রিসিভার রাখা হবে।

আপনার মতামত জানানঃ